Advertisement
১৭ মে ২০২৪
Hair Care Tips

অকালেই চুলে পাক ধরতে শুরু করেছে? কোন কোন অভ্যাসে লাগাম না টানলে সমস্যা আরও বাড়বে?

পাকা চুল নিয়ে চিন্তা না করে বোঝার চেষ্টা করুন, কেন আপনার চুলে অকালে পাক ধরছে। জেনে নিন রোজের জীবনে কোন কোন ভুল পাকা চুলের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

Five lifestyle factors that contribute to premature grey hair.

পাকা চুলের সমস্যা কমবে কিসে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৮:৫৯
Share: Save:

সদ্য কলেজের গণ্ডি পেরিয়ে চাকরিতে ঢুকেছেন রিয়া। এই বয়সেই পাকা চুলের সমস্যায় ভুগছেন তিনি। খুব কম বয়স থেকে পাকা চুল ঢাকতে কৃত্রিম রং করাতে হচ্ছে। রং করেও শান্তি নেই, ১৫ দিন পরেই আবার উঁকি মারছে সাদা চুল। পাকা চুল নিয়ে দুশ্চিন্তা না করে আগে বোঝার চেষ্টা করুন, কেন আপনার চুলে অকালে পাক ধরছে। এই সমস্যা রিয়ার একার নয়, রিয়ার মতো অনেকেই আছেন যাঁরা অল্প বয়সে পাকা চুলের সমস্যায় ভুগছেন। রোজের জীবনে কোন কোন ভুল পাকা চুলের সমস্যা বাড়িয়ে দিতে পারে?

১) শরীরে আয়োডিন, আয়রন, কপারের মতো খনিজ, ভিটামিন বি, ওমেগা থ্রি’র মতো পুষ্টিগুণের অভাব হলে চুল পাক ধরতে পারে। বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে, প্রক্রিয়াজাত খাবার, রাস্তার ধারের ভাজাভুজি, প্যাকেটে বন্দি খাবার বেশি খাওয়া যেমন স্বাস্থ্যের জন্য ভাল নয়, তেমনই চুলে পাক ধরার অন্যতম কারণও বটে। তাই রোজের ডায়েটে কাঠবাদাম, আখরোট, কুমড়োর বীজ রাখতে পারেন। এর পাশাপাশি বেশি করে মরসুমি ফল ও শাকসব্জি আর দুধ, দই খেতে হবে।

২) নিয়মিত ধূমপান করার অভ্যাস থাকলেও সতর্ক হন। এই অভ্যাসের কারণেও চুল পেকে যেতে পারে।

Five lifestyle factors that contribute to premature grey hair.

খুব বেশি মানসিক চাপ থাকলে তাড়াতাড়ি চুল পেকে যায়। ছবি: সংগৃহীত।

৩) রাত জেগে ওয়েব সিরিজ় দেখার ফলে ঘুমের গোলমাল হচ্ছে? সকালে অফিসের তাড়নায় তাড়াতাড়ি উঠে পড়ছেন, ফলে ঘুম সম্পূর্ণ হচ্ছে কই? এই অভ্যাসের কারণেও কিন্তু চুলে পাক ধরতে পারে।

৪) সারা দিন অত্যধিক চাপের মধ্যে কাজ করেন? খুব বেশি মানসিক চাপ থাকলে শরীরে নোরপাইনফ্রাইন বলে এক ধরনের রসায়নিক তৈরি হয়। যার ফলে ফলিক্‌লগুলি ক্ষতিগ্রস্ত হয় এবং তাড়াতাড়ি চুল পেকে যায়। তাই মানসিক চাপ কমাতে নিয়ম করে যোগাভ্যাস করতে হবে। পাশাপাশি কাজের ফাঁকে সময় বার করে মন ভাল রাখার জন্য বেড়াতে যাওয়া, গানবাজনা করা, গান শোনার মতো কাজগুলি করতে পারেন।

৫) চুলে লাল, নীল, সবুজ রং করতে ভালবাসেন? বেশির ভাগ চুলের রঙেই হাইড্রোজ়েন পারঅক্সাইড থাকে। এই রাসায়নিকটি কিন্তু চুলের পাক ধরার অন্যতম কারণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE