Advertisement
১০ জুন ২০২৪
Foods

Anti-Aging Diet: যৌবন ধরে রাখতে চান? রোজের ডায়েটে কী কী রাখতেই হবে

বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে নামী-দামি প্রসাধনী ব্যবহার করলেই চলবে না, শরীরও ভিতর থেকে সুস্থ রাখতে হবে। কোন কোন খাবারে বাড়বে ত্বকের জেল্লা?

দইয়ে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম যা ত্বককে মসৃণ এবং তরতাজা রাখে।

দইয়ে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম যা ত্বককে মসৃণ এবং তরতাজা রাখে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ০৯:৪২
Share: Save:

বয়স তিরিশের কোঠা পেরোতেই মেয়েদের একটাই প্রশ্ন ‘আমাকে কি বুড়োটে দেখাচ্ছে’? বয়স শুধুই একটি সংখ্যা। সময়ের সঙ্গে সঙ্গে তা তো বাড়বেই! তবে টানটান উজ্জ্বল মুখ আয়নায় দেখতে কে না পছন্দ করেন? শুধু বাজার থেকে অ্যান্টি এজিং ক্রিম নয়, ত্বকে বয়সের ছাপ ঠেকিয়ে রাখতে শরীরও ভিতর থেকে সুস্থ রাখতে হবে। রোজের ডায়েটে কী রাখলে যৌবন ধরে রাখতে পারবেন জেনে নিন।

দই

দইয়ে রয়েছে প্রচুর পরিমাণ ক্যালশিয়াম যা ত্বককে মসৃণ এবং তরতাজা রাখে। দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিড ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের টানটান ভাব বজায় রাখতে সাহায্য করে।

কাঠবাদাম

ত্বকের বলিরেখা দূর করে বয়সকে ঠেকিয়ে রাখতে বিশেষ ভূমিকা নেয় কাঠবাদাম। এতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন-ই যা ত্বককে সতেজ রাখে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

পাকা পেঁপে

এই ফলে প্রচুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন ও খনিজ পদার্থ থাকে। ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে চাইলে রোজের খাদ্যতালিকায় পেঁপে রাখতেই হবে। পেঁপে ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে পারে। ত্বকের দাগছোপ দূর করতেও ভীষণ উপকারী এটি।

রেড ওয়াইন

ত্বক সুস্থ রাখতে রেড ওয়াইনও কিন্তু দারুণ উপকারী। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ, রক্তে খারাপ কোলেস্টেরলের পরিমাণ কমানো, রক্ত চলাচল ঠিক রাখার পাশাপাশি রেড ওয়াইন কিন্তু ত্বকে বয়সের ছাপ রুখতেও বেশ কার্যকর। তবে অধিক মাত্রায় নয়। মেয়েদের ক্ষেত্রে দিনে এক গ্লাস ও পুরুষদের ক্ষেত্রে দিনে দু’ গ্লাসই যথেষ্ট।

জল

ত্বকে বয়েসের ছাপ ঠেকিয়ে রাখতে কিন্তু ‌মোক্ষম দাওয়াই জল। জল খেলেই যেমন শরীরের একাধিক রোগ-ব্যাধি জব্দ হয়, তেমনই ত্বকের নানা সমস্যার সমাধান কিন্তু হতে পারে দিনে আড়াই থেকে তিন লিটার জল খাওয়ার অভ্যাসে। শরীরে টক্সিনের মাত্রা বাড়লেই ব্রণ, ফুসকুড়ির সমস্যা বাড়ে, ত্বকের চামড়া ঝুলে যায়। দিনে পর্যাপ্ত মাত্রায় জল খেলে শরীর থেকে টক্সিন বেরিয়ে যায়, ফলে সুস্থ থাকে ত্বক।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Foods Curd glowing skin
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE