Advertisement
১৭ জুন ২০২৪
Hair Care Tips

শ্যাম্পু কিংবা স্পা নয়, কিছু পাতার গুণেই চুলের সব সমস্যা দূরে চলে যাবে

অনবরত চুল ঝরে, খুশকি হয়, মাথার ত্বক তৈলাক্ত হয়ে যায়। চুলের সমস্যার তো শেষ নেই। তবে সমস্যা যাই হোক, তার সমাধান হতে পারে কিছু পাতা। কোনগুলি, কী ভাবে ব্যবহার করবেন?

চুলের যত্ন নিন।

চুলের যত্ন নিন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ মে ২০২৪ ২০:০০
Share: Save:

চুলের যত্নে চেষ্টার ত্রুটি রাখেন না কেউই। নিয়ম করে শ্যাম্পু করা থেকে মাঝেমাঝে পার্লারে গিয়ে স্পা করানো— বাদ যায় না কিছুই। তবে এত চেষ্টা করেও সমস্যা কিছুতেই নিয়ন্ত্রণে রাখা যায় না। সেই অনবরত চুল ঝরে, খুশকি হয়, মাথার ত্বক তৈলাক্ত হয়ে যায়। চুলের সমস্যার তো শেষ নেই। তবে সমস্যা যাই হোক, তার সমাধান হতে পারে কিছু পাতা। কোনগুলি, কী ভাবে ব্যবহার করবেন?

কারিপাতা

নারকেল তেলের মধ্যে কারি পাতা দিয়ে ফোটাতে থাকুন। এই মিশ্রণ চুলের গোড়ায় ভাল করে মালিশ করুন। এক ঘণ্টা রেখে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এই মিশ্রণ মাথায় লাগান। চুল তাড়াতাড়ি বাড়বে। পেকে যাওয়াও রোধ করতে পারে এই থেরাপি।

পান পাতা

পান পাতা দিয়ে একটি হেয়ার মাস্ক তৈরি করে নিন। চুলের দৈর্ঘ্যের উপর নির্ভর করবে বেশ কয়েকটি পান পাতা নিন। এ বার এর মধ্যে ২-৩ চামচ ঘি নিন। সঙ্গে অল্প মধু আর জল। সব উপকরণগুলি মিক্সিতে একসঙ্গে ঘুরিয়ে নিলেই তৈরি আপনার হেয়ার মাস্ক।

তেজপাতা

একটি ছোট বাটিতে নারকেল তেল গরম করে তাতে গোটা চারেক তেজপাতা দিয়ে ভাল করে ফুটিয়ে নিন। এই তেল ঠান্ডা করে শিশিতে ভরে রাখুন। নিয়মিত ব্যবহার করুন। নতুন চুল গজাতে সাহায্য করে এই তেল।

ধনেপাতা

মুলতানি মাটি এতদিন মূলত ত্বকের যত্নে ব্যবহৃত হয়ে এসেছে। কিন্তু মুলতানি মাটি চুলের জন্যেও ভাল। মুলতানি মাটির সঙ্গে ধনেপাতার রস মিশিয়ে, মিশ্রণটি চুলে লাগালে চুল ঘন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hair care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE