Advertisement
১৯ জুন ২০২৪
Back Acne

ব্রণের কারণে পিঠখোলা ব্লাউজ পরতে অস্বস্তি হয়? ঘরোয়া টোটকায় লুকিয়ে সমাধান

পিঠময় ব্রণের ছড়াছড়ি। চাইলেও কায়দার ব্লাউজ পরতে পারেন না অনেকে। তবে ঘরোয়া টোটকায় দ্রুত এই সমস্যার অবসান ঘটতে পারে।

Symbolic Image.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৩ ২১:১১
Share: Save:

ত্বকের ব্রণেতে রক্ষা নেই, ‘ব্যাকনে’ দোসর। বাইরের খাবার খাওয়া, জল কম খাওয়া, তেল-মশলাদার খাবারের প্রতি অত্যধিক ঝোঁক, এমন কিছু কারণে সারা বছরই মুখ ঢেকে থাকে ব্রণতে। বর্ষায় এই সমস্যা আরও বেড়ে যায়। তবে ব্রণ যে একমাত্র মুখে হয়, তা তো নয়। ব্রণের আঘাত নেমে আসে পিঠেও। মূলত হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলেই এমন হয়। অনেকেরই এই সমস্যা রয়েছে। পিঠময় ব্রণের ছড়াছড়ি, চাইলেও কায়দার ব্লাউজ পরতে পারেন না অনেকে। তবে পিঠের ব্রণ অস্বস্তির হলেও, ঘরোয়া টোটকায় কিন্তু দ্রুত এই সমস্যার অবসান ঘটতে পারে।

অ্যালো ভেরা

ব্রণ এবং ত্বক সংক্রান্ত নানা সমস্যার সমাধান লুকিয়ে আছে অ্যালো ভেরায়। পিঠের ব্রণ দূর করতেও এর জুড়ি মেলা ভার। পাতা থেকে অ্যালো ভেরা জেল বার ফ্রিজে রাখুন। ঠান্ডা অ্যালো ভেরা জেল পিঠে ভাল করে মালিশ করে নিন। ২০ মিনিট রাখার ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এমন করলে উপকার পাবেন।

বেকিং সোডা

রান্নাঘরে বেকিং সোডা খুব জনপ্রিয় একটি উপাদান। কেক বানানো থেকে রূপচর্চা, সবেতেই বেকিং সোডা উপকারী। তবে পিঠের ব্রণ তাড়াতেও বেকিং সোডা কাজে আসতে পারে। বেকিং সোডা জলে গুলে একটি মিশ্রণ বানিয়ে নিন। তার পর পিঠে মাখতে পারেন। উপকার পাবেন।

মধু এবং দুধ

রূপচর্চায় এই দু’টি উপকরণ দারুণ উপকারী। পিঠের ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতেও মধু এবং দুধ হতে পারে অন্যতম ভরসা। দুধ এবং মধু একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। পিঠে মেখে মিনিট দশেক রাখুন। তার পর ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Acne
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE