Advertisement
০৩ মে ২০২৪
Skin

Night Cream: বাজারচলতি নাইটক্রিমে ভরসা পাচ্ছেন না? ঘরোয়া উপায়ে সহজেই বানিয়ে নিতে পারেন

বাজারচলতি নাইটক্রিমে বিভিন্ন রাসায়নিক উপাদান থাকে। ত্বক ভাল রাখতে বাড়িতেই কী ভাবে বানাবেন নাইটক্রিম?

বাড়িতেই তৈরি করে নেওয়া যেতে পারে নাইটক্রিম।

বাড়িতেই তৈরি করে নেওয়া যেতে পারে নাইটক্রিম। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২২ ১৯:২১
Share: Save:

বর্তমান এই ব্যস্ততাময় জীবনে সারা দিনে বিশ্রাম নেওয়ার সুযোগ থাকেন না বললেই চলে। কাজ শেষে বাড়ি ফেরার পর রাতে একেবারে মেলে অবসর। সারা দিনের ক্লান্তির ছাপ শরীরের পাশাপাশি পড়ে ত্বকের উপরেও। রাত্রিকালীন ত্বকের পরিচর্যায় অনেকেই তাই বাজার চলতি নাইটক্রিমের উপর ভরসা রাখি। তাতে সুফল মেলে না তেমন। তাই বাড়িতেই তৈরি করে নেওয়া যেতে পারে নাইটক্রিম।

কী ভাবে বানাবেন?

১) ত্বকের যত্নে আপেল খুবই উপকারী। আপেল, অলিভ অয়েল, হলুদ গুঁড়ো ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে বানিয়ে নিন ক্রিম। ঘুমাতে যাওয়ার আগে মেখে নিন। ত্বক মসৃণ হবে।

২) ত্বক ভাল রাখতে দারুণ কার্যকর অ্যাভাকাডোও। একটি পাকা অ্যাভোকাডো টুকরো করে কেটে নিন। তাতে মেশান এক চামচ দই। এই দুটি উপকরণ একসঙ্গে মিশিয়ে রোজ রাতে ঘুমাতে যাওয়ার আগে মেখে নিতে পারেন।

৩)অলিভ অয়েল ও নারকেল তেলের মধ্যে একটা ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে মাখতে পারেন। ত্বক কোমল ও মসৃণ হবে।

৪) এক চামচ অ্যালোভেরা জেল, এক চামচ ল্যাভেন্ডার অয়েল আর দু’ফোঁটা প্রিমরোজ অয়েল একসঙ্গে ভাল করে মিশিয়ে রাতে ঘুমাতে যাওয়ার আগে মুখে মাখুন। এতে ত্বক টানটান ও উজ্জ্বল হবে।

৫) গ্রিন টি এবং হোয়াইট টি দু’টিতেই প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিড্যান্ট আছে। যা ত্বককে অকাল বার্ধক্যের হাত থেকে রক্ষা করে। গোলাপের বীজ, কাঠবাদাম তেল, নারকেল তেল এবং সঙ্গে দু’রকম চা একটি পাত্রে জল ফুটিয়ে তাতে আরও একটি কাচের পাত্রে রেখে ফুটিয়ে নিলেই তৈরি হয় নাইটক্রিম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Night
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE