Advertisement
২১ মে ২০২৪
Summer Skincare Tips

গরমে ত্বকের বেহাল দশা দূর করতে ভরসা রাখুন কফিতে! কী ভাবে ব্যবহার করলে ফিরে পাবেন জেল্লা?

গরমেও কাজের প্রয়োজনে বাইরে বেরোতে হচ্ছে অনেককেই। ফলে র‌্যাশ, সংক্রমণের আশঙ্কাও বৃদ্ধি পাচ্ছে। সে ক্ষেত্রে হাত-পা গুটিয়ে বসে থাকলে তো চলে না। সুরক্ষিত থাকতে কিছু নিয়ম মেনে চলা জরুরি। এ ক্ষেত্রে কাজে লাগাতে পারেন কফি।।

কফির গুণেই বাড়বে জেল্লা।

কফির গুণেই বাড়বে জেল্লা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৯:৫৬
Share: Save:

গরমকালে যে শুধু পেটের গোলমাল, ক্লান্তি, অস্বস্তি হয়, তা কিন্তু নয়। গ্রীষ্মকালে ত্বক নিয়েও ভোগান্তি কম হয় না। কারও সারা শরীরে র‌্যাশ বেরিয়েছে, কেউ আবার মুখ ভর্তি ব্রণ নিয়ে নাজেহাল। বিশেষ করে তৈলাক্ত ত্বক হলে আরও মুশকিল। সারা বছর কোনও ভাবে র‌্যাশ, ব্রণর হাত থেকে নিস্তার পাওয়া গেলেও, গরমকালে কোনও মুক্তি নেই। চড়া রোদে বেরোনোর দরকার পড়ছে না, বাড়ি বসেই নানা সমস্যা দেখা দিচ্ছে। কাজের প্রয়োজনে বাইরে বেরোতে হচ্ছে অনেককেই। ফলে র‌্যাশ, সংক্রমণের আশঙ্কাও বৃদ্ধি পাচ্ছে। সে ক্ষেত্রে হাত-পা গুটিয়ে বসে থাকলে তো চলে না। সুরক্ষিত থাকতে কিছু নিয়ম মেনে চলা জরুরি। তাতে গরমে ভাল থাকবে ত্বক।

কফির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ত্বকে তারুণ্য বজায় রাখতে সাহায্য করে। চোখের তলার ফোলাভাব কমাতেও কফির ভূমিকা রয়েছে। ত্বকের মৃসণ ভাব বজায় রাখতে, ত্বক থেকে পোড়া দাগ তুলতেও সাহায্য করে এই উপাদান। জেনে নিন কী ভাবে গরমের রূপচর্চায় কাজে লাগাবেন কফি।

১) চোখের তলায় কালি পড়লে দেখতে মোটেও ভাল লাগে না। সে ক্ষেত্রে কফি দিয়েই হতে পারে মুশকিল আসান। চোখের তলার কালো দাগ হালকা করার জন্য কফির গুঁড়োর সঙ্গে কয়েক ফোঁটা মধু মিশিয়ে লাগিয়ে রাখতে হবে ১৫ মিনিটের জন্য। তার পরে ধুয়ে ফেললেই হবে। টানা এক সপ্তাহ করলেই দেখতে পাবেন ফল।

কফির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ত্বকে তারুণ্য বজায় রাখতে সাহায্য করে।

কফির মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিড্যান্ট, যা ত্বকে তারুণ্য বজায় রাখতে সাহায্য করে।

২) কফির অ্যান্টিব্যাক্টেরিয়াল গুণ ত্বকের প্রদাহ কমানোর ক্ষেত্রেও যথেষ্ট উপকারী। ব্রণর সমস্যা হলে তিন চামচ কফি, দু’চামচ চিনি আর তিন চামচ নারকেল তেল দিয়ে মিশ্রণ বানিয়ে নেওয়া যায়। সারা মুখে তা মিনিট দশেক লাগিয়ে রাখুন। তার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। নিয়মিত এই পন্থা মেনে চললে তবেই উপকার পাবেন।

৩) বয়সের সঙ্গে ত্বকে দাগছোপ দেখা দিতে শুরু করে। কফির গুঁড়ো, কোকো আর দুধ একটি পাত্রে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। তাতে লেবুর রস আর মধু মিশিয়ে একটি ফেস প্যাক তৈরি করে নিন। রোজ নিয়ম করে স্নানের আগে এই প্যাক লাগিয়ে রাখুন। মিনিট পাঁচেক রাখলেই হবে। তার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকেই দূর হবে ত্বকের দাগছোপ, বাড়বে জেল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Skin Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE