Advertisement
০৭ মে ২০২৪
white clothes

৫ ঘরোয়া টোটকা: ব্লিচ ছাড়াই পোশাকের সাদা রং অক্ষয় হবে

পোশাকের রং ধরে রাখার উপায় হল ব্লিচ। তবে শখ করে কেনা পোশাকে ব্লিচ করতে চান না অনেকেই। ঘরোয়া উপায়েও কিন্তু সাদা পোশাকের রং ধরে রাখতে পারেন।

(বাঁ দিকে) শাহরুখ খান এবং (ডানদিকে) সোনম কপূর।

(বাঁ দিকে) শাহরুখ খান এবং (ডানদিকে) সোনম কপূর। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৩ ১৬:২০
Share: Save:

আলমারিতে যেন রঙের মেলা বসে। পোশাকের নকশা আর নানা বাহারি রঙে চোখ ধাঁধিয়ে যায়। তবে এই নানা রঙের ভিড়ে উঁকি মারে সাদা শার্ট অথবা চুড়িদার। সাদা শাড়ির উপরেও একটা ভালবাসা আছে অনেকের। সাদা পছন্দ করলেও নোংরা হয়ে যাওয়ার ভয়ে আলমারি থেকে এ রং খুবই কালেভদ্রে বেরোয়। সাদা পোশাক সাধারণত তোলা তোলা করে পরেন অনেকে। কিন্তু পরিষ্কার করার ভয়ে সাদা রঙে নিজেকে সাজাবেন না, তা কী করে হয়! সাদা পোশাক কিন্তু আলমারিতে রাখলেও হলদে হয়ে যেতে পারে। পোশাকের রং ধরে রাখার উপায় হল ব্লিচ। তবে শখ করে কেনা পোশাকে ব্লিচ করতে চান না অনেকেই। ঘরোয়া উপায়েও কিন্তু সাদা পোশাকের রং ধরে রাখতে পারেন।

বেকিং সোডা

জলে দু’চামচ মতো বেকিং সোডা মিশিয়ে ফুটিয়ে নিন। আঁচ থেকে গরম জল নামিয়ে তার মধ্যে সাদা পোশাকটি ভিজিয়ে রাখুন কিছু ক্ষণ। ৪৫ মিনিট পর সাবান অথবা ডিটারজেন্ট দিয়ে কেচে ধুয়ে ফেলুন। শুকোনোর পর সাদা রং আরও উজ্জ্বল হয়ে উঠবে।

ভিনিগার

জামাকাপড়ের রং ধরে রাখতে ভিনিগার বেশ কার্যকরী। আধ বালতি গরম জলে এক কাপ ভিনিগার মিশিয়ে সাদা পোশাক ভিজিয়ে দিন। সারা রাত রাখতে পারলে ভাল। সকালে উঠে সেই পোশাক ধুয়ে নিলে জেল্লা বাড়বে।

নীল

সাদা পোশাক ধোয়ার ক্ষেত্রে অনেকেই নীল ব্যবহার করতে চান না। অথচ নীলের গুঁড়ো অথবা তরল ব্যবহারের ফলে সাদা পোশাক আরও উজ্জ্বল হয়ে ওঠে। তবে সাদা পোশাকের ক্ষেত্রে পরিমাণে একটু কম দিতে হবে। তা হলেই রক্ষা হবে ভারসাম্য।

রোদে দিন

পোশাকের সাদা রং যদি অটুট রাখতে চান, তা হলে সূর্যের আলো সবচেয়ে সাহায্য করবে এ বিষয়ে। ঘন ঘন নয়, তবে মাঝেমাঝেই সাদা পোশাক আলমারি থেকে বার করে রোদে দিয়ে রাখুন। সূর্যের আলোয় অক্ষয় হবে পোশাকের রং।

বোরাক্স

সাদা পোশাকের রং ধরে রাখতে ভরসা রাখতে পারেন ব্লিচের বিকল্প বোরাক্সের উপর। এক বালতি গরম জলে আধ কাপ বোরাক্স গুঁড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এর পর সেই মিশ্রণে সাদা পোশাক অন্তত ৩০ মিনিট ভিজিয়ে রাখুন। তার পর ধুয়ে নিলে রঙের ঔজ্জ্বল্য বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

white clothing whitewash dress
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE