Advertisement
০৪ মে ২০২৪
Sunscreen Benefits

শীতকালে সানস্ক্রিন ছাড়াই রোদে বেরিয়ে পড়ছেন? ত্বকের কী কী ক্ষতি হচ্ছে?

শীতের রোদ যতই মিষ্টি লাগুক, সানস্ক্রিন উপেক্ষা করা কিন্তু একদমই ঠিক নয়। সূর্যের তাপ থেকে ত্বককে রক্ষা করার জন্য যেমন সানস্ক্রিন ব্যবহার করতেই হবে। জেনে নিন শীতকালে সানস্ক্রিন ব্যবহারের ৩ উপকারিতা।

শীতেও কেন জরুরি সানস্ক্রিন?

শীতেও কেন জরুরি সানস্ক্রিন? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ১৮:২৯
Share: Save:

গরমের মরসুমে কড়া রোদের হাত থেকে ত্বক বাঁচাতে সানস্ক্রিন লোশন ব্যবহার করেন অনেকেই। তবে শীতকালে সানস্ক্রিন মাখার প্রয়োজন বোধ করেন না অনেকেই। অথচ ত্বকের যত্ন নিতে শুধু গরমেই নয়, শীতেও সমান জরুরি সানস্ক্রিন মাখা। শীতের রোদ যতই মিষ্টি লাগুক, সানস্ক্রিন উপেক্ষা করা কিন্তু একদমই ঠিক নয়। সূর্যের তাপের থেকে ত্বককে রক্ষা করার জন্য যেমন সানস্ক্রিন ব্যবহার করতেই হবে। জেনে নিন শীতকালে সানস্ক্রিন ব্যবহারের ৩ উপকারিতা।

১) বায়ুমণ্ডলে ওজন গ্যাসের যে স্তর থাকে, সেই ওজন স্তরই সূর্যের ক্ষতিকর অতিবেগনি রশ্মিকে শোষণ করে নেয়। শীতকালে বায়ুর ওজন স্তরের ঘনত্ব কমে যায়। ফলে অতিবেগনি রশ্মির প্রভাব যায় বেড়ে। একই রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করতে শীতেও সানস্ক্রিন লোশন লাগানো ভীষণ জরুরি।

২) অতিবেগনি রশ্মি বিভিন্ন ধরনের ক্যানসার ডেকে আনতে পারে। শুধু ত্বকের ক্ষতিই নয়, অতিবেগনি রশ্মির প্রভাবে ত্বকের কোষগুলিও ক্ষতিগ্রস্ত হয়। ত্বকের কোষে যে ডিএনএ বা জিনগত উপাদান থাকে, তা ক্ষতিগ্রস্ত হয়। ফলে দেখা দিতে পারে ত্বকের ক্যানসার। সানস্ক্রিন ব্যবহার করলে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা কমে।

৩) শীতকাল মানেই ত্বক শুষ্ক হয়ে যায়। শুষ্ক ত্বকে বলিরেখা দেখা যায়। তাই বয়স্ক দেখায়। এই সমস্যা এড়াতে চাইলে কিন্তু শীতকালেও সানস্ক্রিন ব্যবহার করতে হবে। এ ছাড়া দীর্ঘ ক্ষণ রোদে থাকলে কোলাজেনের উৎপাদনের হার কমে যায়। ফলে ত্বক পাতলা হয়ে আসে। আর ত্বক পাতলা হয়ে গেলেই দেখা যায় বলিরেখা ও চোখের তলায় ভাজ পড়ার মতো সমস্যা। এই ধরনের সমস্যা আটকাতেও মোক্ষম হাতিয়ার হতে পারে সানস্ক্রিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunscreen
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE