Advertisement
২২ মে ২০২৪
Winter Skin Care

শীতে শুষ্ক ত্বক হয়ে উঠবে মখমলের মতো, কোন তিন উপকরণে হবে সমস্যার সমাধান?

প্রাচীন কাল থেকেই ত্বকচর্চায় মধু ব্যবহৃত হয়ে আসছে। মধুর মধ্যে প্রাকৃতিক ভাবেই ময়েশ্চারাইজ়ার রয়েছে। তা ছাড়া ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে মধু।

Image of a girl.

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে মধু। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ২১:৪৭
Share: Save:

শীতকাল এলেই ত্বক শুষ্ক হতে শুরু করে। তৈলাক্ত ত্বকের তেলের ভান্ডারেও টান পড়ে। আর যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তাঁদের তো সমস্যার শেষ নেই। এক দিকে ত্বক নিষ্প্রভ হয়ে পড়ে। অন্য দিকে মুখ থেকে উঠতে থাকে মরা ছাল। সামনেই একগুচ্ছ বিয়েবাড়ি। প্রত্যেক বার অনুষ্ঠানে যাওয়ার আগে তো সালোঁয় যাওয়া সম্ভব নয়। আবার শুধু ময়েশ্চারাইজ়ার কিংবা সিরাম মেখেও যে সমস্যার সমাধান হচ্ছে, তা-ও নয়। তবে অভিজ্ঞরা বলছেন, টক দই, মধু এবং কাঠবাদামের তেলের মিশ্রণ কিন্তু এই সমস্যার চিরতরে নির্মূল করতে পারে।

Image of a girl.

প্রাচীন কাল থেকেই ত্বকচর্চায় মধু ব্যবহৃত হয়ে আসছে। ছবি: সংগৃহীত।

প্রাচীন কাল থেকেই ত্বকচর্চায় মধু ব্যবহৃত হয়ে আসছে। মধুর মধ্যে প্রাকৃতিক ভাবেই ময়েশ্চারাইজ়ার রয়েছে। তা ছাড়া ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে মধু। ত্বকের প্রদাহ দূর করতেও সাহায্য করে মধু। টক দইয়ের মধ্যে রয়েছে ল্যাক্টিক অ্যাসিড, মৃত কোষ সরিয়ে যা ত্বককে আরও উজ্জ্বল করে তোলে। যাঁদের ত্বক অতিরিক্ত শুষ্ক, তাঁরা এই দুই উপাদানের সঙ্গে কাঠবাদাম কিংবা হোহোবা অয়েল মিশিয়ে নিতে পারেন।

কী ভাবে তৈরি করবেন ঘরোয়া এই প্যাক?

প্রথমে একটি পাত্রে ২ টেবিল চামচ মধু এবং কাঠবাদাম বা হোহোবা অয়েল মিশিয়ে নিন। এর সঙ্গে যোগ করন ১ চা চামচ টক দই। এ বার সমস্ত উপকরণ এক সঙ্গে মিশিয়ে মুখে মেখে নিন। ১৫ থেকে ২০ মিনিট রেখে ঈষদুষ্ণ জলে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Honey Skin Care Tips Yogurt
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE