Advertisement
১২ মে ২০২৪
Summer Foot Care Tips

ত্বকে তো সানস্ক্রিন মাখছেন, গরমে পায়ের যত্ন নেওয়ার ঘরোয়া উপায়গুলি জানেন তো?

তীব্র রোদে ট্যান পড়ে যায় পায়ে। তা ছাড়া অতিরিক্ত ঘাম বসে পায়ের চামড়াও কুঁচকে যায়। তাই গরমেই পায়ের বাড়তি যত্ন দরকার। কিন্তু কী ভাবে নেবেন?

গ্রীষ্মকালে পা থাকুক মসৃণ এবং মোলায়েম।

গ্রীষ্মকালে পা থাকুক মসৃণ এবং মোলায়েম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১৮:৩৫
Share: Save:

পা ফাটার সমস্যা মূলত শীতকালের। গ্রীষ্মেও কিন্তু পায়ের নানা সমস্যা দেখা দেয়। মুখে সানস্ক্রিন মাখলেও, পা কিন্তু অবহেলিত থাকে। অথচ গরমের সময়ে পায়ে ধুলোবালি বেশি মাখামাখি হয়। পায়ে ট্যান পড়ে যায়। তা ছাড়া অতিরিক্ত ঘাম বসে পায়ের চামড়াও কুঁচকে যায়। তাই গরমেই পায়ের বাড়তি যত্ন দরকার। কিন্তু কী ভাবে নেবেন?

১) গরমে প্রতি দিন পায়ে ময়শ্চারাইজার মাখা জরুরি। সেই সঙ্গে পায়ের দেখভাল করতে কিছু বিষয় মাথায় রাখতে হবে। নখে ধুলো জমতে না দেওয়া, পা ঢাকা জুতো পরা, মাসে দু’বার পেডিকিয়োর করা— পায়ের খেয়াল রাখতে এগুলি করা জরুরি।

২) ঘরোয়া উপাদান দিয়ে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন ট স্ক্রাব। প্রতি দিন সম্ভব না হলেও, সপ্তাহে এক দিন ব্যবহার করতে পারেন। স্ক্রাব-এর ব্যবহারে পায়ের ত্বক মসৃণ হবে এবং ট্যানও উঠে যাবে।

৩) দিনের বেলা বাইরে গেলে চেষ্টা করুন পা ঢাকা জুতো পরার। তাতে পা অনেক বেশি সুরক্ষিত থাকবে। সহজে ট্যান পড়তেও পারবে না। আবার ধুলোবালি থেকেও দূরে থাকবে পা।

৪) বাড়ি ফিরেই স্নানটা আগে সেরে ফেলবেন। স্নান না করুন অন্তত পা ধুয়ে নেওয়া জরুরি। কারণ পা সবচেয়ে বেশি ঘামে। ফলে ঘাম জমে জমে নানাধরনের সংক্রমণের ঝুঁকিও বাড়তে থাকে। বেশি ঘামলে পায়ের ত্বকও কুঁচকে যায়। তাই পা সব সময় শুষ্ক রাখা জরুরি।

৫) বাইরে থেকে ফিরে ইষদুষ্ণ জলে কিছু ক্ষণ পা ডুবিয়ে বসে থাকুন। এতে নখের কোণে জমে থাকা ময়লা সব ধুয়ে যাবে। জলে যদি একটু লেবুর রস এবং বেকিং সোডা মিশিয়ে নিতে পারেন, ট্যানও উঠে যায়

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Summer Care Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE