Advertisement
০৪ মে ২০২৪
Nail Care

যত্নে বড় করা নখ বার বার ভেঙে যাচ্ছে? ঘরোয়া টোটকায় হাতের সৌন্দর্য ধরে রাখবেন কী ভাবে?

বারে বারে নখ ভেঙে গেলে তা দেখতে খারাপ লাগে। নখের স্বাস্থ্যের জন্যেও তা ভাল না। তবে ঘরোয়া কিছু টোটকা মেনে চললে নখ থাকবে অটুট।

image of nails

অনেকেই শখ করে নখ বড় রাখেন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ এপ্রিল ২০২৩ ১৯:০৬
Share: Save:

হাতের সৌন্দর্য অনেকটাই লুকিয়ে থাকে নখের গঠনে। সঠিক মাপে কাটা, নেলপালিশ পরা নখ অজান্তেই অন্যের নজর কেড়ে নেয়। অনেকেই শখ করে নখ বড় রাখেন। কিন্তু দৈনন্দিন কাজেকর্মে অনেক সময়ই তা ভেঙে যায়। বারে বারে নখ ভেঙে গেলে তা দেখতে খারাপ লাগে। নখের স্বাস্থ্যের জন্যেও তা ভাল না। তবে ঘরোয়া কিছু টোটকা মেনে চললে নখ থাকবে অটুট।

লেবুর রস

লেবুর রসে থাকে ভিটামিন সি। ভিটামিন সি নখ ভাল রাখতে ও নখ লম্বা করতে সাহায্য করে। একটি পাত্রে অল্প একটু লেবুর রস নিয়ে পাঁচ মিনিট হাত ও পায়ের নখে লাগিয়ে রাখুন। ৫ মিনিট পর ঈষদুষ্ণ গরম জলে ধুয়ে নিন নখ। প্রতি দিন অন্তত এক বার এই ভাবে লেবুর রস নখে লাগালে নখ ভাল থাকবে।

কমলালেবুর রস

কোলাজেন উৎপাদনে সহায়তা করে কমলালেবুর রস। চুল ও নখ লম্বা করতে এই উপাদানটি খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবেও বেশ কার্যকর কমলালেবুর রস। ফলে এই রস নখে মাখলে দূরে থাকে জীবাণুও। উপকার পেতে রোজ অন্তত দশ মিনিট কমলালেবুর রস মাখিয়ে রাখতে হবে নখে।

image of olive oil

ভাঙা ও রুক্ষ হয়ে যাওয়া নখ মেরামত করতে অলিভ অয়েল অত্যন্ত উপযোগী। ছবি: সংগৃহীত।

অলিভ অয়েল

ভাঙা ও রুক্ষ হয়ে যাওয়া নখ মেরামত করতে অলিভ অয়েল অত্যন্ত উপযোগী। অলিভ অয়েল নখের ভিতরের স্তরে প্রবেশ করতে পারে। ফলে নখ যেমন শুষ্ক হয় না, তেমনই নখের ভিতরের ক্ষত নিরাময় হয় দ্রুত। নখের গোড়ায় রক্ত সঞ্চালন ভাল রাখতেও অত্যন্ত উপযোগী অলিভ অয়েল। উপকার পেতে রাতে শোয়ার আগে পাঁচ মিনিট ধরে নখ মালিশ করুন অলিভ অয়েলে। ধোয়ার দরকার নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Nail Polish
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE