Advertisement
১৬ জুন ২০২৪
Makeup Tips

Makeup tips: ত্বকে ব্রণর সমস্যা বেড়েছে? মেকআপের সময় এই ভুলটি করেন না তো

অন্যের ব্যবহৃত লিপস্টিক ঠোঁটে লাগালে জ্বালাভাব, এমনকী, অনেক সময় ঠোঁটে সংক্রমণও হতে পারে। বদলে যেতে পারে ঠোঁটের নিজস্ব রং।

নিজের আই মেকআপও অন্যের সঙ্গে ভাগ করা সুস্বাস্থ্যকর নয়।

নিজের আই মেকআপও অন্যের সঙ্গে ভাগ করা সুস্বাস্থ্যকর নয়। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২২ ২০:৩১
Share: Save:

পার্টিতে নিজের লিপস্টিক নিয়ে যেতে ভুলে গিয়েছেন? সমস্যা নেই প্রিয় বন্ধুটির কাছে তো আছেই—এই ভেবেই নিশ্চিন্ত হলেন। প্রয়োজনে তাঁর থেকেই ধার করে লাগিয়ে নিলেন। চর্ম বিশেষজ্ঞদের মতে, অন্যের ব্যবহৃত মেকআপ সামগ্রী ব্যবহার করা বা নিজের মেকআপ অন্যের সঙ্গে ভাগ করা একেবারেই উচিত নয়।

১) অন্যের ব্যবহৃত আইলাইনার, মাস্কারা, আইশ্যাডো একেবারেই ব্যবহার করা উচিত নয়। নিজের আই মেকআপও অন্যের সঙ্গে ভাগ করা সুস্বাস্থ্যকর নয়। এতে চোখে রোগজীবাণুর সংক্রমণ হতে পারে। চোখে জ্বালা, যন্ত্রণার মতো সমস্যার সৃষ্টি হতে পারে।

২) অন্যের ব্যবহৃত লিপস্টিক ঠোঁটে লাগালে জ্বালাভাব, এমনকী, অনেক সময় ঠোঁটে সংক্রমণও হতে পারে। বদলে যেতে পারে ঠোঁটের নিজস্ব রং। এর থেকে ভাইরাল সংক্রমণও হতে পারে। করোনাকালে এই ভুলটি ভুলেও করবে না।

৩) ফাউন্ডেশনের সঠিক রং বাছতে কিংবা কোন লিপস্টিকে আপনাকে বেশি ভাল মানাবে, তা যাছাই করতে বিভিন্ন দোকানে মেকআপ সামগ্রীর টেস্টার রাখা থাকে। সেই টেস্টার প্রায় সকলেই ব্যবহার করেন, তাই কখনওই সরাসরি মুখে লাগানো উচিত নয়। পরখ করে দেখতে হলে, হাতে লাগিয়ে নিন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

৪) সবার ত্বক সমান হয় না। তাই যে মেকআপ সামগ্রী আপনার বান্ধবীর ব্যবহার করছেন, তা আপনার ত্বকে মানানসই না-ও হতে পারে। তাই অন্যের মেকআপ ব্যবহারের আগে খুব সাবধান। ব্রণ, ফুসকুড়ির মতো সমস্যা দেখা দিতে পারে।

৫) মেকআপ ব্রাশ অযত্নে পড়ে থাকলে বা লিপস্টিক, ফাউন্ডেশন খোলা অবস্থায় রেখে দিলে, তাতে খুব তাড়াতাড়ি জীবাণু সংক্রমণের সম্ভাবনা থাকে। এর থেকেও ত্বকে সংক্রমণ হতে পারে। মেকআপ সামগ্রীরও সঠিক যত্ন দরকার। অন্যরা কী ভাবে মেকআপের জিনিসপত্র রাখে, তা আপনার জানার কথা নয়। তাই এগুলি ব্যবহার না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Makeup Tips Makeup Hacks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE