Advertisement
১৮ মে ২০২৪
Alum Benefits

জল পরিশুদ্ধ করতেই নয়, হেঁশেলেও কাজে আসে ফটকিরি! কী ভাবে ব্যবহার করবেন?

জলে ফটকিরি ফেলে দিলে অনেক ক্ষতিকর জীবাণু দূর হয়। কিন্তু এই ফটকিরি যে হেঁশেলেরও নানা কাজে লাগতে পারে, তা জানা আছে কি?

হেঁশেলে কী ভাবে কাজে লাগাবেন ফটকিরি?

হেঁশেলে কী ভাবে কাজে লাগাবেন ফটকিরি? ছবি: শাটারস্টক।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ০৯:০১
Share: Save:

বাড়িতে খাওয়ার জল শুদ্ধ করার যন্ত্র কোনও কারণে খারাপ হয়ে গেলে আমরা বাজার থেকে ফটকিরি কিনতে দৌড়াই আমরা। জলে ফটকিরি ফেলে দিলে অনেক ক্ষতিকর জীবাণু দূর হয়। কিন্তু এই ফটকিরি যে হেঁশেলেরও নানা কাজে লাগতে পারে, তা জানা আছে কি?

১) বাড়িতে বেকিং পাউডার না থাকলে ব্যবহার করতে পারেন ফটকিরি। কেক, মাফিন তৈরি করতে কিংবা নান, কুলচা বানাতে রান্নায় ফটকিরি ব্যবহার করতে পারেন।

২) শীতকালে সর্দি কাশির সমস্যা লেগেই থাকে। গলা ব্যথা থেকে রেহাই পেতে ঈষদুষ্ণ জলে ফটকিরি, আদা, মধু মিশিয়ে খেতে পারেন, উপকার পাবেন।

৩) ফ্রিজে অনেক সময় দুর্গন্ধ হয়। সেই দুর্গন্ধ খাবারেও ছড়িয়ে পড়ে। ফ্রিজের দুর্গন্ধ দূর করতে একটি বাটিতে ফটকিরি গুঁড়ো করে রেখে দিতে পারেন।

৪) হেঁশেল ঝকঝকে করতেও ফটকিরি ব্যবহার করতে পারেন। গরম জলে একটা বড় মাপের ফটকিরির টুকরো মিশিয়ে নিন। এ বার সেই জল দিয়ে হেশেল পরিষ্কার করলে পরিষ্কার থাকবে, আর জীবাণুমুক্তও হবে।

৫) হেঁশেলে ফটকিরি রাখলে ত্বকের যত্নেও কাজে লাগাতে পারবেন। গোলাপ জলে ফটকিরি মিশিয়ে ব্রণর উপরে ব্যবহার করলে ব্রণ থেকে রেহাই মিলবে, দাগও দূর হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Alum
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE