Advertisement
০৬ মে ২০২৪
Business Plan

১ লক্ষ টাকা হাতে থাকলেই কোন কোন ধরনের ব্যবসা শুরু করা যায়

ব্যবসা শুরু করতে যে মূলধনের অঙ্কটা সব সময়ে বড় হতে হবে, তার কোনও মানে নেই। লাখ খানেক টাকাতেও কিন্তু নিজের একটি ব্যবসা গড়ে তুলতে পারেন।

Symbolic image.

কম পুঁজিতেও ব্যবসা হয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২৩ ১৫:৪৯
Share: Save:

দীর্ঘ দিন চাকরি করে হাঁপিয়ে ওঠার পর ব্যবসা শুরু করার কথা অনেকেই ভাবেন। আবার শুরু থেকেই ব্যবসার দিকে বেশি ঝোঁক অনেকের। ব্যবসা এমন একটি পেশা, যেখানে গোটাটাই নিজের নিয়ন্ত্রণে থাকে। তাই অনেকেরই প্রথম পছন্দ ব্যবসা। নিজের ব্যবসায় কাজের স্বাধীনতা থাকলেও অনেক সময়ে পুঁজির কথা ভেবে পিছিয়ে যান অনেকেই। ব্যবসা ছোট হোক কিংবা বড়, সেটা দাঁড় করাতে মূলধন বিনিয়োগ করতেই হয়। কিন্তু সেই মূলধনের অঙ্কটা যে সব সময়ে বড় অঙ্কের হতে হবে, তার কোনও মানে নেই। লাখ খানেক টাকাতেও কিন্তু নিজের একটি ব্যবসা গড়ে তুলতে পারেন। ১ লক্ষ টাকা পুঁজি নিয়ে কোন ব্যবসাগুলি অনায়াসে শুরু করা যায়?

ক্যুরিয়র সার্ভিস

শুধু পুঁজি থাকলেও ব্যবসা করা যায় না। তার জন্য দরকার সঠিক পরিকল্পনা। সে ক্ষেত্রে কম সময়ে এবং কম মূলধন হাতে নিয়েও ক্যুরিয়র সার্ভিসের ব্যবসা শুরু করতে পারেন। ক্যুরিয়র সার্ভিস সংস্থার সঙ্গে যোগাযোগ করুন। সেই সংস্থার সঙ্গে যুক্ত হয়ে স্থানীয় ক্ষেত্রে একটি লাভজনক ব্যবসা শুরু করাই যায়। কিংবা কোনও সংস্থার ‘ফ্র্যানচাইজি’ না নিয়েও নিজেই একটি সংস্থা তৈরি করতে পারেন। তবে সে ক্ষেত্রে প্রথম দিকে লাভজনক হবে না। টিকে থাকতে পারলে অসুবিধা হওয়ার কথা নয়।

মোবাইল ফোন সারানোর সংস্থা

মোবাইল ফোন ছাড়া এখন এক পা চলা দুষ্কর। মোবাইল কোনও কারণে খারাপ হয়ে গেলে মাথার ঠিক থাকে না। কাজে বিঘ্ন ঘটে। অথচ যন্ত্র থাকলে তার গোলযোগও থাকবে। তাই ব্যবসা করার পরিকল্পনা থাকলে চোখ বন্ধ করে একটি মোবাইল রিপেয়ারিং সংস্থা খুলতে পারেন। লাখ খানেক টাকা হাতে থাকলে ব্যবসা শুরু করা যাবে। মোবাইলের যুগে এ ব্যবসায় লোকসানের ঝুঁকি কম।

ফুলের ব্যবসা

প্রেমিকাকে খুশি করা থেকে বিয়ে, জন্মদিন থেকে বিবাহবার্ষিকী— যে কোনও উদ্‌যাপন ফুল ছাড়া অসম্পূর্ণ। তাই কম পুঁজি নিয়ে ব্যবসা যদি করতেই হয়, তা হলে ফুলের ব্যবসা ভাল হতে পারে। পাইকারি দরে মফস্‌সল থেকে ফুল কিনে এনে সেগুলি শহুরে দামে বিকোলে লাভ কিছু কম হবে না। তা ছাড়া, শহরেও পাইকারি ফুলের দোকান আছে। সেখান থেকেও কম দরে ফুল কিনে আনতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Business
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE