Advertisement
২৪ মে ২০২৪
Nail

Health: ভাল করে পরিষ্কার করতে হবে নখের কোণ, না হলে ছড়াতে পারে নানা ধরনের সংক্রমণ

হঠাৎ এই সময়ে কেন আলাদা করে নখ পরিষ্কার করার কথা বলা হচ্ছে?

এই সময়ে নখ পরিষ্কার রাখতেই হবে, কেন?

এই সময়ে নখ পরিষ্কার রাখতেই হবে, কেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২১ ১৭:২৪
Share: Save:

কোভিডের কারণে ঘনঘন হাত ধোওয়ার অভ্যাস হয়ে গিয়েছে অনেকেরই। দিনে ৪-৫ বার সাবান দিয়ে ভাল করে হাত ধুয়ে নেন তাঁরা। কিন্তু শুধু হাত ধুলেই হল না, নখের কোণগুলিও ভাল করে ধোওয়া দরকার। না হলে নানা ধরনের কঠিন অসুখ হতে পারে। এমনই বলছে হালের গবেষণা।

হালে আমেরিকার ‘দ্য সেন্টার ফর ডিজিজ কনট্রোল অ্যান্ড প্রিভেনশনস’ বা ‘সিডিসি’ ভাল করে নখ পরিষ্কার করার পরামর্শ দিয়েছে সবাইকে। বলা হয়েছে, নখের কোণ থেকেই ছড়িয়ে প়ড়তে পারে মারাত্মক ক্ষতিকারক জীবাণু।

এমনিতেই নখ ভাল করে পরিষ্কার না করলে সেখানে নানা ধরনের ব্যাকটিরিয়া বা ভাইরাস জমা হয়। তা থেকে শরীরের অন্যত্র নানা ধরনের সংক্রমণ ছড়াতে পারে। কিন্তু হঠাৎ এই সময়ে কেন আলাদা করে নখ পরিষ্কার করার কথা বলা হচ্ছে? কারণ নানা কারণে বর্তমান সময়ে অনেকেরই রোগপ্রতিরোধ শক্তি বেশ কিছুটা কমে গিয়েছে। বাড়ির বাইরে যাওয়া কমেছে, কমেছে খেলাধূলার পরিমাণ। খাবারের ক্ষেত্রেও বদলেছে অভ্যাস। যাঁরা করোনা সংক্রমণ কাটিয়ে উঠেছেন, তাঁদের অনেকেই শারীরিক ভাবে খুব ভাল অবস্থায় নেই। সব মিলিয়ে অনেকের শরীরই এখন বেশ দুর্বল। তাই ছোট ছোট বিষয়ে নজর দিতে বলা হচ্ছে। তার মধ্যে নখের কোণ পরিষ্কার রাখা একটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nail Germs Hygiene
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE