Advertisement
১৬ মে ২০২৪
Web Camera During Work

সারা দিন ওয়েবক্যাম চালু না রাখায় কর্মীকে বরখাস্ত, ৬০ লক্ষ টাকা জরিমানা হল সংস্থার

ভার্চুয়াল ক্লাস চলার সময়টুকু বাদে সারা দিন ওয়েব ক্যামেরা চালু রাখার কোন যুক্তিই নেই। কোনও ব্যক্তি বা সংস্থারই অধিকার নেই কারও ব্যক্তিগত জীবনে নজরদারি চালানোর।

কোনও ব্যক্তি বা সংস্থারই অধিকার নেই কারও ব্যক্তিগত জীবনে নজরদারি চালানোর।

কোনও ব্যক্তি বা সংস্থারই অধিকার নেই কারও ব্যক্তিগত জীবনে নজরদারি চালানোর। ছবি : সংগৃহীত

সংবাদ সংস্থা
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ১০:৫৪
Share: Save:

ব্যক্তিগত পরিসরে গোপনীয়তা লঙ্ঘন এবং অনৈতিক ভাবে এক কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করার দায়ে, ফ্লোরিডার একটি সংস্থাকে ৭৩ হাজার মার্কিন ডলার জরিমানা করল আদালত। ভারতীয় মূল্যে অঙ্কটা প্রায় ৬০ লক্ষ টাকা।

ভার্চুয়াল ক্লাস চলাকালীন, তাঁর কম্পিউটার বা ল্যাপটপের ক্যামেরাটি চালু না থাকায়, ওই কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

ফ্লোরিডার ওই সংস্থাটি কর্মীদের বাড়ি থেকে কাজ করার সুবিধা প্রদান করেছিল। কিন্তু শর্ত ছিল, সারা দিনব্যাপী ভার্চুয়াল ক্লাস চলাকালীন কম্পিউটারের ওয়েব ক্যামেরা চালু রাখতে হবে।

চলছে ভার্চুয়াল ক্লাসে নজরদারি।

চলছে ভার্চুয়াল ক্লাসে নজরদারি। ছবি : সংগৃহীত

আদালতের রায়, ভার্চুয়াল ক্লাস চলার সময়টুকু বাদে সারা দিন ওয়েব ক্যামেরা চালু রাখার কোন যুক্তিই নেই। কোনও ব্যক্তি বা সংস্থারই অধিকার নেই কারও ব্যক্তিগত জীবনে নজরদারি চালানোর। আর ওই কর্মী ওয়েব ক্যামেরা বন্ধ করে আদতে কোন ভুল কাজ করেননি। প্রত্যেক ব্যক্তির নিজের গোপনীয়তা রক্ষা করার অধিকার আছে।

আদালতের এই দৃষ্টান্তমূলক রায়ে স্বাভাবিক ভাবেই খুশি ওই কর্মী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virtual Class
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE