Advertisement
১৬ জুন ২০২৪
Corona Vaccine

Corona Vaccine: অসুস্থ হয়ে পড়লে প্রতিষেধক নেওয়া যাবে কি? জেনে নিন কিছু তথ্য

সাধারণ সর্দি-জ্বর-পেট খারাপে কোনও বারণ নেই টিকাকরণের ক্ষেত্রে। কিন্তু চিকিৎসকেরা পেটের সংক্রমণ হোক বা ঠান্ডা লাগা, সবটাই একটু বুঝে নিয়ে তার পরে প্রতিষেধক নিতে পরামর্শ দিচ্ছেন।

প্রতিষেধক নেওয়ার আগে একটি বিষয়ে নিশ্চিত হওয়া জরুরি যে, আপনি করোনা সমক্রমিত হননি।

প্রতিষেধক নেওয়ার আগে একটি বিষয়ে নিশ্চিত হওয়া জরুরি যে, আপনি করোনা সমক্রমিত হননি। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২১ ১৬:৫১
Share: Save:

এ সময়ে সবচেয়ে বড় চর্চার বিষয় হল প্রতিষেধক। আলোচনায় ঢুকে পড়ছে নানা ধরনের কথা। কোন সময়ে তা নিলে ভাল? টিকাকরণের পরে কোন বয়সের মানুষ বেশি অসুস্থ হচ্ছেন? এমন নানা প্রশ্ন মনের মধ্যে রোজ ঘুরপাক খাচ্ছে। তেমনই আর একটি প্রশ্ন হল অসুস্থতা সংক্রান্ত। অসুস্থ হয়ে পড়লে প্রতিষেধক নেওয়া যাবে কি?

সরকারি নির্দেশিকা অনুযায়ী, সাধারণ সর্দি-জ্বর-পেট খারাপে কোনও বারণ নেই টিকাকরণের ক্ষেত্রে। কিন্তু চিকিৎসকেরা পেটের সংক্রমণ হোক বা ঠান্ডা লাগা, সবটাই একটু বুঝে নিয়ে তার পরে প্রতিষেধক নিতে পরামর্শ দিচ্ছেন। কারণ একটাই, এ সবই করোনার উপসর্গও বটে। ফলে প্রতিষেধক নেওয়ার আগে এটুকু বুঝে নেওয়া জরুরি যে আপনি করোনাভাইরাস দ্বারা সমক্রমিত হননি। সে বিষয়ে নিশ্চিত থাকলে সামান্য অসুস্থতার জেরে পিছিয়ে আসতে হবে না টিকাকরণ থেকে।

তবে প্রশ্ন আরও আছে। অসুস্থ শরীরে নিলে প্রতিষেধকের কার্যকারিতা কমে যেতে পারে কি? সে কথাও তো জানতে হবে। এ বিষয়ে একেবারেই নিশ্চিত করছেন চিকিৎসকেরা। সামান্য অসুস্থতা প্রতিষেধকের ক্ষমতা কমাবে না। তা আপনি এখন অসুস্থ থাকুন বা টিকাকরণের পরেই হোন, প্রতিষেধক একই ভাবে কাজ করবে শরীরে। এমনই মত অধিকাংশ গবেষক ও চিকিৎসকের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE