Advertisement
০৫ মে ২০২৪
COVID-19

Coronavirus: কোভিডের পর শরীর অত্যাধিক দুর্বল হয়ে পড়েছে, ভরসা রাখুন যোগে

কোভিড লড়াইয়ে আপনার পাশে রয়েছে আনন্দবাজার ডিজিটাল। শুরু হল শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার নতুন গাইড ‘ভাল থাকুন’।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২১ ১৮:৩৮
Share: Save:

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। সেই লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার অনলাইন। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার গাইড ‘ভাল থাকুন’।

কোভিড সেরে যাওয়ার পরও শরীর দুর্বল থাকে বহু দিন। ক্লান্তি, একটুতেই হাঁপিয়ে যাওয়া বা হাত-পা ঝিম ধরে যাওয়া সমস্যায় অনেকেই ভুগছেন। সম্পূর্ণ ভাবে সু্স্থ হতে প্রয়োজন শরীরচর্চা। যেহেতু খুব কঠিন কোনও ব্যায়াম এখনই করা সম্ভব নয়, কোভিডের পর অনেকেই ভরসা রাখছেন যোগের উপর। কোন যোগাসনগুলি এই সময় করলে উপকার পাবেন, জেনে নিন।

বিতিলাসন এবং মার্জারি আসন

চার হাত-পায়ের উপর ভর দিয়ে বসুন। হাত দু’টো একদম কাঁধের নীচে থাকবে এবং হাঁটু দু’টো পশ্চাতের বরাবর। শ্বাস নিয়ে কাঁধ চওড়া করে মাথা নিচু করে শিরদাঁড়া প্রথমে গুটিয়ে নিন। তারপর শ্বাস ছাড়তে ছাড়তে ঠিক উল্টো করে মাথা উপরের দিকে করে শিরদাঁড়া উল্টো দিকে মুড়ে নিন। এতে শিরদাঁড়ার ব্যায়াম হয় দারুণ। ৫-২০ বার এই দুই আসন পরপর করতে হবে।

হলাসন

বজ্রাসনের বসে বা হাঁটু মুড়ে তার উপর বসে হাত দু’টো উঁচুতে তুলে দিন। যতটা টানটান করা যায় করে সামনের দিকে ঝুঁকে মাথা নিচু করে শুয়ে পড়ুন। এতে শরীর-মন দুই-ই শান্ত হবে।

ভদ্রাসন

মাটিতে হাঁটু মুড়ে বসুন। তারপর দুই পায়ের পাতা সামনের দিকে জুড়ে দিন। দুই হাত দিয়ে পায়ের দু’পাতা চেপে ধরে হাঁটু টানটান করে পা স্ট্রেচ করুন। পশ্চাত, হাঁটু এবং পায়ের হাঁড়ের জন্য এই আসন খুব উপকারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE