Advertisement
১৮ মে ২০২৪
Tumblr

স্ট্যানলি কাপ, হাইড্রো ফ্লাস্ক, ইয়েতি, টাকেয়া... ঝড়

খেলার ময়দান থেকে জিম, ক্লাসরুম থেকে অফিস ডেস্ক... সব জায়গায় জনপ্রিয় হচ্ছে টাম্বলার।

—প্রতীকী চিত্র।

ঊর্মি নাথ 
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৪ ০৬:৪২
Share: Save:

ঘটনাটি মার্কিন মুলুকের। একজন মহিলা তাঁর আগুনে পোড়া গাড়ির দরজা খুলে হাত বাড়িয়ে তুলে নিলেন ড্রাইভার সিটের পাশে কাপ স্ট্যান্ডে রাখা জলের রঙিন টাম্বলারটি। গাড়ির যন্ত্রপাতি পুড়ে খাক, কিন্তু টাম্বলারটি অক্ষত! একটু ঝাঁকিয়ে দেখলেন, তখনও তার মধ্যে বরফ মজুত! ঘটনাটির রিল হুহু করে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল। এ ধরনের জলের পাত্র নিয়ে বিশ্বজুড়ে চলছে উন্মাদনা। সোশ্যাল মিডিয়ায় ইনফ্লুয়েনসার, ব্লগাররা ঝড় তুলেছেন স্ট্যানলি কাপ, হাইড্রো ফাস্ক, ইয়েতি, টাকেয়া, ক্যামেলবাক, কিনটো ইত্যাদি নানা সংস্থার ওয়াটার বটল, ট্রাভেল টাম্বলার, ট্রাভেল মাগ নিয়ে। এর দাম তিন বা চার অঙ্কের! শুধু বিদেশে নয়, এর ব্যবহারের ট্রেন্ড বাড়ছে এ দেশেও। বিশেষত তারকাদের দেখে অনুসরণ করছে অল্পবয়সিরা।

ব্যবহারিক দিক

আর পাঁচটা প্লাস্টিক, কাচ বা স্টিলের জলের বোতলের চেয়ে অনেকটাই আলাদা, রঙিন, অভিনব ডিজ়াইনের, লিক প্রুফ, ইনসুলেটেড এই ওয়াটার বটল, টাম্বলার, মাগগুলি, থাকে ডাবল বা ট্রিপল ওয়াল ভ্যাকুয়াম ইনসুলেশন। ঠান্ডা-গরম যেমন খুশি পানীয় রাখা যায়। তাপমাত্রা ঘণ্টার পর ঘণ্টা একই থাকে। নন স্পিল ক্যাপ এবং আনব্রেকেবেল মেটিরিয়াল হওয়ায় হাত ফসকে পড়ে গেলেও ভয় নেই। কিছু বোতলের ঢাকনায় থাকে স্পাউট লিড, টাম্বলারে থাকে স্ট্র। এতে সুবিধে হল বারবার জল খাওয়ার জন্য পুরো ঢাকনা খুলতে হয় না। দীর্ঘক্ষণ ব্যবহার না করলে স্ট্র ক্যাপ আটকে রাখুন। স্ট্র বার করে নিলে সিলিকন স্পিল প্রুফ স্টপার হোলের মুখ বন্ধ করে দেবে। স্ট্র-র বদলে চুমুক দিয়ে খেতে চাইলে আছে ছোট্ট হোল। সেটা বন্ধ করার জন্যও সিলিকন রোটেট ক্লোজার থাকে। এ ধরনের পাত্র পরিষ্কারের ঝামেলা প্রায় নেই। শুধু জল দিয়ে ধোয়ার পরেও চা, কফি, মিল্কশেক বা কোনও পানীয়র গন্ধ থেকে যায় না। সফট ব্রাশ বা স্পঞ্জ ও লিকুইড সাবান দিয়ে পরিষ্কার করা যায় সহজে। ৪০, ৩০, ২৪, ২০, ১৪ ইত্যাদি নানা আউন্সের ট্রাভেল টাম্বলার বা বটল আছে। ৪০ আউন্স মানে প্রায় ১.২ লিটার।

বহিরঙ্গে মাত!

ইনসুলেটেড বোতল, মাগ, টাম্বলারগুলোর স্টাইলিশ লুক ও ম্যাট ফিনিশ ক্যান্ডি কালার মন কেড়েছে ক্রেতাদের। তাই হয়তো ভিতরের কারিকুরির চেয়েও কোম্পানিগুলি নজর দিচ্ছে বহিরঙ্গে। এগুলো ট্রেডমিল বা গাড়ির সিটের পাশে কাপ হোল্ডারে বসে যায় স্বচ্ছন্দে। যদিও এখন রঙিন টাম্বলার বা বটল, অ্যাকসেসরিজ় হিসেবে হাতে রাখাই ট্রেন্ড। ইনসুলেটেড বটল বা টাম্বলার সাধারণত প্রয়োজন স্পোর্টসম্যান, মাউন্টেনিয়ার, ট্রেকার, ট্রাভেলারদের। কিন্তু অল্পবয়সিদের কাছে এটা এখন ফ্যাশন স্টেটমেন্ট। টাম্বলারের জন্য পাওয়া যাচ্ছে নানা ধরনের ফিটেড স্লিং ব্যাগ।

দেখা গিয়েছে, চোখের সামনে এমন আকর্ষক জলের পাত্র থাকায় জল খাওয়ার পরিমাণ বেড়েছে। গরমে অনেকেই ঠান্ডা জল বা ডিটক্স জল নিয়ে যাচ্ছেন সঙ্গে। কাজের ফাঁকে বাড়ি থেকে আনা কফিতে যখন খুশি চুমুক দেওয়া যাচ্ছে। লাঞ্চ বক্সের সঙ্গে বাচ্চারাও নিয়ে যেতে পারছে ফলের রস বা মিল্কশেক। এর পাশাপাশি পুনর্ব্যবহারযোগ্য হওয়ায় তা পরিবেশবান্ধবও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Water Bottles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE