Advertisement
০২ মে ২০২৪
Thyroid Cancer

থাইরয়েড ক্যানসারে আক্রান্ত আট বছরের খুদের সফল অস্ত্রোপচার, বিরল ঘটনার সাক্ষী ভারত

সাধারণত ৩০ থেকে ৫০ বছর বয়সিদের মধ্যে থাইরয়েড ক্যানসার ধরা পড়ে। শিশুদের এই রোগে আক্রান্ত হওয়ার ঘটনা তুলনামূলক ভাবে বিরল। ইয়ামেনের বাসিন্দা ৮ বছরের এক খুদে আক্রান্ত হয় এই রোগে।

eight-year-old boy beats cancer, becomes second youngest child in India to undergo rare thyroid cancer surgery

প্যাপিলারি থাইরয়েড ক্যানসারে আক্রান্ত হয়েছিল ৮ বছরের খুদে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২৪ ১৪:২০
Share: Save:

প্যাপিলারি থাইরয়েড ক্যানসারে আক্রান্ত হয়েছিল ইয়েমেনের বাসিন্দা ৮ বছরের এক খুদে। ভারতেই হল তার সফল অস্ত্রোপচার। ৫ মার্চ একটি বিবৃতি প্রকাশ করে জাসলোক হাসপাতাল ও রিসার্চ কেন্দ্রের তরফে বলা হয়, ‘‘সাধারণত ৩০ থেকে ৫০ বছর বয়সিদের মধ্যে থাইরয়েড ক্যানসার ধরা পড়ে, শিশুদের এই রোগে আক্রান্ত হওয়ার ঘটনা তুলনামূলক ভাবে বিরল। এর আগে ভারতে একটি মাত্র শিশুর থাইরয়েড ক্যানসারের অস্ত্রোপচার হয়েছিল। ইয়েমেনের শিশুটির অস্ত্রোপচার সফল হয়েছে।’’

ইয়েমেনের বাসিন্দা সেই খুদের নাম মাজ়েন। জানুয়ারি মাসে ওকে হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। তিন মাস আগে মাজ়েনের ঘাড়ের সামনে বাঁ দিকে ৪ সেন্টিমিটার লম্বা ও ৪ সেন্টিমিটার চওড়া ফোলাভাব লক্ষ করেন তার বাবা-মা। ইয়েমেনের চিকিৎসকেরা প্রাথমিক ভাবে এটিকে একটি সাধারণ লিম্ফ্যাটিক ফোলা বলে সন্দেহ করেছিলেন। কিন্তু পরবর্তী কালে নানা রকম পরীক্ষার পর জানা যায়, মাজ়েন থাইরয়েড ক্যানসারে আক্রান্ত।

জাসলোক হাসপাতালের চিকিৎসকেরা জানান, আট বছর বয়সি খুদের অস্ত্রোপচারে অনেক ঝুঁকি ছিল। খুদের শরীরে তেমন কোনও উপসর্গ ছিল না, কোনও রকম যন্ত্রণা অনুভব করেনি সে। শিশুদের প্যাপিলারি কারসিনোমায় আক্রান্ত হওয়ার ঘটনা খুবই বিরল, ১ লক্ষ শিশুদের মধ্যে ০.৫৪ শতাংশ শিশু এই রোগে আক্রান্ত হয়। মাজ়েনের বাবা সামাদ জইদ বলেন, ‘‘অস্ত্রোপচারের তিন দিন পরেই ও হাসপাতাল থেকে ছাড়া পেয়েছে। মাজ়েন এখন ভাল আছে। আশা করছি, ও খুব তাড়াতাড়ি স্বাভাবিক জীবনের ছন্দে ফিরতে পারবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer Cancer Risk operation India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE