Advertisement
১৬ মে ২০২৪
Boss denies sick leave

জ্বরে আক্রান্ত হয়েও ছুটির আর্জি বাতিল! ‘চললুম’ বলে পদত্যাগ ক্ষুব্ধ কর্মীর

অনলাইন প্ল্যাটফর্ম রেডিটে এক জন লিখেছেন, অসুস্থার কারণে তিনি অফিসে বসের কাছ থেকে একটি ছুটি চেয়েছিলেন। তবে, বস্‌ চিকিৎসকের প্রেসক্রিপশন দেখতে চাওয়ায় চাকরিই ছেড়ে দিয়েছেন তিনি।

ছুটি চাইলে দেখাতে হবে প্রমাণ।

ছুটি চাইলে দেখাতে হবে প্রমাণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ ডিসেম্বর ২০২৩ ১৩:৩৫
Share: Save:

বসের সঙ্গে বনিবনা না হওয়ার কারণে অনেকেই চাকরি ছেড়ে দিতে বাধ্য হন। সম্প্রতি এক অফিসের কর্মচারীর পোস্ট নজর কেড়েছে নেটাগরিকদের। অনলাইন প্ল্যাটফর্ম রেডিটে এক জন লিখেছেন, অসুস্থতার কারণে তিনি অফিসে বসের কাছ থেকে একটি ছুটি চেয়েছিলেন, তবে বস্ চিকিৎসকের প্রেসক্রিপশন দেখতে চাওয়ায় চাকরিই ছেড়ে দিয়েছেন তিনি।

সমাজমাধ্যমে সেই কর্মী ছুটি চাওয়া নিয়ে নিজের ম্যানেজারের সঙ্গে কথপোকথন ভাগ করে নিয়েছেন সকলের সঙ্গে। এই কথোপকথন প্রশ্ন তুলেছে কর্মক্ষেত্রে কর্মীদের ন্যায্য অধিকার নিয়ে। কর্মীর বসের সঙ্গে কথোপকথনের যে স্ক্রিনশট ভাগ করে নিয়েছেন, তা দেখে রাগ উগরে দিয়েছেন অনেকেই। কর্মী বসকে লেখেন, ‘‘আমার ভীষণ জ্বর, গায়ে হাতপায়ে ব্যথা। আমার ছুটি নিতে ভাল লাগে না। তবে মনে হয় না, আমি আজ অফিসে আসতে পারব।’’ কর্মীর বস্ লেখেন, ‘‘ঠিক আছে অনুপস্থিতির কারণ হিসাবে চিকিৎসকের প্রেসস্ক্রিপশনটি জমা করে দিও।’’ এর উত্তরে কর্মী লেখেন, ‘‘গত তিন বছরে আমি কখনও চিকিৎসকের কাছে যাইনি। আর সত্যি বলতে সাধারণ জ্বরের জন্য চিকিৎসকের কাছে যাওয়ার পয়সা আমার কাছে নেই। কোম্পানিও আমাকে সেই টাকা দেয় না।’’ জবাবে বস্ বলেন, ‘‘ছুটি নিতে হলে তোমায় চিকিৎসকের প্রেসস্ক্রিপশন জমা দিতেই হবে। আর সাধারণ জ্বর হলে তুমি তো অফিস এসে কাজ করতেই পারো, তাই না? তুমি কত রোজগার করবে তা তো অফিসে তুমি কত ক্ষণ সময় দেবে, তার উপরেই নির্ভর করবে।’’ এর জবাবে কর্মী বলেন, ‘‘রইল আপনার চাকরি! আমি চললুম।’’

এই কথোপকথন এখন সমাজমাধ্যমে ভাইরাল। নেটাগরিকরা সংস্থার উপরিভাগের কর্মচারীদের এমন আচরণের তীব্র বিরোধিতা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leave Application
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE