Advertisement
২৪ মে ২০২৪
Yoga for Improving Concentration

উদয়াস্ত খাটছেন বটে, কিন্তু কোনও কাজে মন বসাতে পারছেন না! ৫ আসনেই মুশকিল আসান হবে

কাজে মন দিতে না পারা আসলে এক ধরনের সমস্যাই। ব্যক্তিগত পরিসরে জটিলতা, দৈনন্দিন জীবনে নানা টানাপড়েন— মনোযোগ তলানিতে চলে যাওয়ার জন্য এই কারণগুলি যথেষ্ট।

Enter the Zen mode with these yoga posture for enhanced concentration.

কাজে মন বসানোর যোগাসন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৪ ২০:৪২
Share: Save:

ইচ্ছাকৃত নয়, তবু অফিসের কাজে ভুল হয়ে যাচ্ছে। বাড়িতে কোথায় কী রাখছেন, তা-ও মনে থাকছে না। সকালে কী খেয়েছিলেন, রাতে বিছানায় শুয়ে তা মনে করতে পারছেন না। বহু বার দেখা সিনেমা, তবু তার নাম মনে করতে পারছেন না। কাজের চাপে, পরিস্থিতি সামাল দিতে না পারলে এমনটা হওয়া অস্বাভাবিক নয়। তবে চিকিৎসকেরা বলছেন, কোনও কাজে মন দিতে না পারা আসলে এক ধরনের সমস্যাই। ব্য ব্যক্তিগত পরিসরে জটিলতা, দৈনন্দিন জীবনে নানা টানাপড়েন— মনোযোগ তলানিতে চলে যাওয়ার জন্য এই কারণগুলি যথেষ্ট। তবে মনোযোগ ফেরাতে ভরসা রাখতে পারেন কয়েকটি যোগাসনে।

১) পদ্মাসন

বাঁ উরুর উপর ডান পা এবং ডান উরুর উপর বাঁ পা রেখে মেরুদণ্ড সোজা করে বসুন। এ বার দু’হাত সোজা করে হাঁটুর ওপর রাখুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক থাকবে। এই ভাবে বসা অভ্যাস করুন মিনিট পাঁচেক।

২) বৃক্ষাসন

সোজা হয়ে দাঁড়িয়ে হাত দু’টি নমস্কারের ভঙ্গিতে বুকের কাছে আনুন। তার পর শরীরের ভারসাম্য রেখে ডান পায়ের হাঁটু ভাঁজ করে পায়ের পাতাটি বাঁ পায়ের উরুর উপর নিয়ে আসুন। ধীরে ধীরে মেরুদণ্ড সোজা রেখে হাত নমস্কারের ভঙ্গিতে সমান ভাবে মাথার উপর নিয়ে যান। ৩০ সেকেন্ড এই ভঙ্গিতে এক পায়ের উপর দাঁড়িয়ে থাকুন। ধীরে ধীরে এ বার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। নিয়ম করে এই আসনটি করলে মনঃসংযোগ বাড়বে।

৩) পশ্চিমোত্তনাসন

প্রথমে দুই পা টানটান করে সোজা হয়ে বসুন। শ্বাস নিতে নিতে দুই হাত মাথার উপরে তুলুন। শ্বাস ছাড়তে ছাড়তে হাতসহ কোমর থেকে সামনের দিকে বেশ খানিকটা ঝুঁকে মুখ হাঁটুতে স্পর্শ করুন। আসন করার সময় পেট ভিতরের দিকে হালকা টেনে রাখুন। আগের অবস্থায় ফেরার সময় শ্বাস নিতে নিতে হাত ওঠান এবং শ্বাস ছাড়তে ছাড়তে হাত নামিয়ে নিন। দিনে তিন থেকে পাঁচ বার এটি করুন।

Enter the Zen mode with these yoga posture for enhanced concentration.

বালাসন। ছবি: সংগৃহীত।

৪) বালাসন

হাঁটু মুড়ে গোড়ালির উপর বসুন। এ বার দুই হাত প্রসারিত করে পেট মুড়ে সামনের দিকে ঝুঁকে যান। বুক যেন ঊরু স্পর্শ করে। মাথা মাটিতে ঠেকিয়ে রাখুন। শ্বাস স্বাভাবিক রাখার চেষ্টা করুন। নিয়মিত এই আসনটি করলে সত্যিই উপকার পাবেন।

৫) শবাসন

সবচেয়ে সোজা আসন মনে হলেও শবাসন করতে দরকার মানসিক স্থিরতার। চিৎ হয়ে শুয়ে পা দু’টি লম্বা করে ছড়িয়ে দিন। দু’টি হাত শরীরের দু’পাশে রাখুন। হাতের তালু দু’টি শিথিল করুন। চোখ বন্ধ করুন। বেশ কিছু ক্ষণ এ ভাবে থাকার পর ধীরে ধীরে উঠে বসুন। এতে মন, মাথা এবং শরীর শান্ত থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Benefits Concentration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE