Advertisement
০৩ মে ২০২৪
Mayonnaise

পাউরুটিতে মাখনের উপর মেয়োনিজ়ের পরত স্বাদে অতুলনীয়, তবে নিয়মিত খেলেই বিপদ!

স্যান্ডউইচ, বার্গার, বাড়িতে তৈরি রুটির রোল কিংবা পকোড়ার সঙ্গে মেয়োনিজ় খেতে মন্দ লাগে না। কিন্তু শরীরের জন্য তা ক্ষতিকর।

Image of Mayonnaise

মেয়োনিজ় খেলে কি পেটে ব্যাক্টেরিয়া ঘটিত সংক্রমণ হতে পারে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৬:৩৯
Share: Save:

বার্গার, স্যান্ডউইচের উপরে বা স্যালাডের ড্রেসিং-এ একটু মেয়োনিজ় না হলেই নয়। স্বাদ বাড়িয়ে তুলতে যে খাবারটি প্রতিনিয়ত খাচ্ছেন, তার মধ্যে স্বাস্থ্যকর উপাদান কি আদৌ কিছু রয়েছে? পুষ্টিবিদেরা বলছেন, মেয়োনিজ়ের মধ্যে যে যে উপাদান রয়েছে তা মুখরোচক হলেও শরীরের জন্য মোটেও ভাল নয়। তা ছাড়া মেয়োনিজ়ে যে পরিমাণ ক্যালোরি থাকে, তা-ও খুব একটা কাজে লাগে না।

মেয়োনিজ় খেলে শরীরের আর কী কী ক্ষতি হতে পারে?

১) ক্যালোরি এবং ফ্যাট

মেয়োনিজ়ের মধ্যে রয়েছে তেল, ডিম, নুনের মতো কিছু উপাদান। যা শরীরে প্রত্যক্ষ বা পরোক্ষ ভাবে ফ্যাট জমতে সাহায্য করে। তাই যাঁরা ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইছেন বা নিয়মিত শরীরচর্চা করছেন, তাঁদের জন্য মেয়োনিজ় ক্ষতিকর। হার্টের সমস্যা থাকলেও রোজ মেয়োনিজ় খাওয়া চলে না।

২) স্যাচুরেটেড এবং ট্রান্স ফ্যাট

মেয়োনিজ় তৈরি করতে ব্যবহার করা হয় সাদা তেল। এই তেলের মধ্যে স্যাচুরেটেড এবং ট্রান্স ফ্যাটের পরিমাণ বেশি। এই ধরনের ফ্যাট হার্টের স্বাস্থ্যের জন্য মোটেই ভাল নয়। ধমনীর দেওয়াল পুরু হয়ে যাওয়ার পিছনে এই ধরনের ফ্যাটের হাত রয়েছে।

৩) রাসায়নিকের ব্যবহার

ব্যবসার উদ্দেশ্যে তৈরি মেয়োনিজ় দীর্ঘ দিন ধরে সংরক্ষণ করার জন্য নানা ধরনের রাসায়নিক বা ‘প্রিজ়ারভেটিভ’ দেওয়া থাকে। এই ধরনের রাসায়নিক শরীরের জন্য মোটেই ভাল নয়।

৪) ব্যাক্টেরিয়া সংক্রমণ

মেয়োনিজ় তৈরি করতে কাঁচা ডিম ব্যবহার করা হয়। কাঁচা ডিমের মধ্যে থাকে সালমোনেল্লা নামক একটি ব্যাক্টেরিয়া। যা পেটে সংক্রমণজনিত সমস্যার কারণ।

৫) অ্যালার্জিজনিত সমস্যা

যে হেতু মেয়োনিজ়ের মধ্যে নানা ধরনের রাসায়নিক, কাঁচা ডিম থাকে, তাই এই ধরনের খাবার থেকে অ্যালার্জি হতেই পারে। আগে থেকে না জানলে সাবধান হয়ে যাওয়াই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Food habits Infection Bacteria
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE