Advertisement
২৭ মে ২০২৪
AC

Daily Hacks: ৫ উপায়: সারা রাত এসি চালিয়েও কম আসবে বিদ্যুতের বিল

বাড়িতে থাকলে গরম থেকে মুক্তি পেতে ভরসা রাখতে হয় ফ্রিজ, এসির উপর। আর তাতেই বাড়ছে বিদ্যুতের খরচ।

শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র চালালে বিদ্যুতের বিল ওঠে বেশি।

শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র চালালে বিদ্যুতের বিল ওঠে বেশি। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২২ ১২:১৪
Share: Save:

জাঁকিয়ে না পড়লেও ধীরে ধীরে বাড়ছে গরমের তীব্রতা। গরম থেকে মুক্তি পেতে ভরসা করতে হচ্ছে বৈদ্যুতিক পাখা, কুলার, এসির উপর। ফলে বিদ্যুতের বিলও আসছে সেই অনুপাতে। এই পরিস্থিতিতে বিদ্যুৎ সাশ্রয় করা জরুরি। যাতে বিদ্যুতের বিলের পরিমাণ কিছুটা হলেও কমে। অন্যান্য যন্ত্রপাতির চেয়ে শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্র চালালে বিদ্যুতের বিল ওঠে বেশি। কিন্তু গরম থেকে স্বস্তি পেতে তা চালাতেই হয়। তবে শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র চালিয়েও কমানো যেতে পারে বিলের বোঝা।

কোন উপায়ে তা সম্ভব?

১) এসিতে টাইমার দিয়ে রাখুন: ঘুমনোর সময় এসি-তে টাইমার লাগিয়ে রাখুন। রাতে এই যন্ত্রটি চালিয়ে ঘুমিয়ে পড়ার ঘণ্টা দুয়েকের মধ্যে ঘর ঠান্ডা হয়ে যায়। তার পর আর দরকার হয় না। কিন্তু গভীর ঘুমে তা নির্দিষ্ট সময়ে বন্ধ করা হয় না। ফলে সারা রাত এসি চলতে থাকে। সেই জন্য টাইমার দিয়ে রাখলে ভাল। দু থেকে আড়াই ঘণ্টার টাইমার লাগিয়ে রাখলে নির্দিষ্ট সময়ের পর তা নিজেই বন্ধ হয়ে যাবে। বিদ্যুৎ ও অর্থ—দুই-ই সাশ্রয় হবে।

রাতে ঘুমনোর আগে এসি স্লিপ মোডে দিয়ে রাখুন।

রাতে ঘুমনোর আগে এসি স্লিপ মোডে দিয়ে রাখুন। ছবি: সংগৃহীত

২) ঘরে মোটা পর্দা লাগান: ঘরের তাপমাত্রা যত বেশি হবে কুলার বা এই ধরনের যন্ত্র ঘর ঠান্ডা করতে তত বেশি সময় নেবে। সে ক্ষেত্রে বেশি সময় ধরে এসি চালানোর প্রয়োজন পড়ে। বিলও বাড়তে থাকে চড়চড় করে। ঘরে মোটা পর্দা লাগালে বাইরের গরম হাওয়া ও আলো কম আসবে। ফলে ঘরও তাড়াতাড়ি ঠান্ডা হবে।

৩) এসির তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখুন: শীতাতপ নিয়ন্ত্রিত এই যন্ত্রের তাপমাত্রা অবশ্যই ২৪ থেকে ২৬ সেন্টিগ্রেডের মধ্যে রাখুন। রাতে ঘুমনোর আগে এসি স্লিপ মোডে দিয়ে রাখুন। বিদ্যুৎ কম পুড়বে।

৪) পুরোনা এসি বদলে নিন: শুধু এসি বলে নয়, যে কোনও বৈদ্যুতিক যন্ত্রপাতি পুরনো হয়ে গেলে তার গুণমান খারাপ হয়ে যায়। অনেক দিন ধরে একই যন্ত্র ব্যবহার করার ফলে তা ধীরে ধীরে খারাপ হতে থাকে। শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের ক্ষেত্রেও একই ব্যাপার। বেশি পুরনো হয়ে গেল বিদ্যুৎ পোড়ে বেশি। স্বাভাবিক ভাবেই বিলও বেশি আসে।

৫) এসির ফিল্টার পরিষ্কার করুন: অনেক দিন ধরে ব্যবহার করার ফলে এসির ফিল্টারে অনেক ময়লা, ঝুল জমে থাকে। বিদ্যুৎ সাশ্রয় করতে ফিল্টার পরিষ্কার রাখা জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AC summer current Bills
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE