Advertisement
২০ মে ২০২৪
Ho Ho Bus

কলকাতা ঘুরে দেখতে এ বার ‘হো হো’ আনন্দের আয়োজন

নতুন এই বাস পরিষেবার পোশাকি নাম হল ‘হপ অফ্ হপ অন’। একেই সংক্ষেপে ‘হো হো’ বাস পরিষেবা বলে ডাকা হচ্ছে। এই পরিষেবায় পর্যটকরা ২৫০ টাকা দিয়ে টিকিট কেটে সারা দিন কলকাতা ভ্রমণ করতে পারবেন।

বিদেশেও পর্যটন পরিষেবা চালু আছে ‘হো হো’ বাস।

বিদেশেও পর্যটন পরিষেবা চালু আছে ‘হো হো’ বাস। প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ১৫:৪০
Share: Save:

পর্যটকদের জন্য কলকাতায় শুরু হচ্ছে ‘হো হো’ বাস পরিষেবা। সরকারি উদ্যোগে এমন বাস পরিষেবা কলকাতায় নতুন। এই প্রকল্পে দিনে এক বার টিকিট কেটেই ঘোরা যাবে কলকাতার বিভিন্ন দর্শনীয় স্থান। নতুন এই বাস পরিষেবার পোশাকি নাম হল ‘হপ অফ্ হপ অন’। একেই সংক্ষেপে ‘হো হো’ বাস পরিষেবা বলে ডাকা হচ্ছে। এই পরিষেবায় পর্যটকরা ২৫০ টাকা দিয়ে টিকিট কেটে সারা দিন কলকাতা ভ্রমণ করতে পারবেন।

প্রতিদিন ভিক্টোরিয়া মেমোরিয়াল-সংলগ্ন এলাকা থেকে ৩টি করে বাস চালানো হবে এই পরিষেবায়। ভিক্টোরিয়া থেকে যাত্রা শুরু করে প্রিন্সেপ ঘাট, বাবুঘাট, হাওড়া জগন্নাথ ঘাট, হাওড়া স্টেশন, অ্যান্ড্রুজ চার্চ, পার্ক স্ট্রিট হয়ে ফের ভিক্টোরিয়ায় শেষ হবে সফর। তবে পর্যটকরা চাইলে নিজের গন্তব্য মতো নেমেও যেতে পারবেন। এখানে আরও একটি সুবিধা থাকছে পর্যটকদের জন্য। ‘হো হো’ বাস থেকে নেমে পড়লেও, সরকারি জলযান, ট্রাম, কিংবা বাসেও একই টিকিটেই যাত্রা করতে পারবেন তাঁরা।

পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম এই বাসগুলির পরিচালনার দায়িত্বে থাকছে। আপাতত ৩টি ‘হো হো’ বাস বরাদ্দ হয়েছে নতুন এই পরিষেবার জন্য। কুড়ি মিনিট অন্তর এই ৩টি বাস যাতায়াত করবে নির্দিষ্ট যাত্রাপথ দিয়ে। বাকি পরিকাঠামো উন্নয়নের দায়িত্বে থাকবে পর্যটন দফতর। এক পর্যটন দফতরের আধিকারিকের কথায়, ‘‘কলকাতার মতো একটি ঐতিহাসিক শহরকে বিশ্বপর্যটনের মানচিত্রে তুলে আনতেই রাজ্য সরকার এমন উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগ সফল হলে, হো হো বাসের সংখ্যাও বাড়ানো হতে পারে। নভেম্বর মাসের মধ্যেই এই বাস পরিষেবা শুরু করতে চায় সরকারপক্ষ।’’ লন্ডন, প্যারিস, লিসবন, রোম ইত্যাদি শহরে এই ধরনের বাস পরিষেবা চালু আছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE