Advertisement
১৬ মে ২০২৪
Cooking Hacks

নারকেলের খোলা ছাড়াতে কালঘাম ছুটে যায়? কোন ফিকিরে ৫ মিনিটেই হবে কেল্লাফতে

বাড়িতে লক্ষ্মীপুজো মানেই নারকেল নাড়ু। কিন্তু এতগুলো নারকেল ছাড়ানো বেশ কষ্টকর। ছুরি, বঁটি, হাতুড়ি সব নিয়েই একেবারে নাজেহাল হতে হয়। তবে ফিকির জানলে ৫ মিনিটেই নারকেল কেটে ফেলা যায়। ভাবছেন কী ভাবে?

Image of Coconut.

সময়ের অভাবে বাজারের প্যাকেটজাত নারকেল কোরা বা কুচিই ভরসা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১৯:৫৭
Share: Save:

নিরামিষ কচুর শাক হোক বা চিংড়ি মাছের মালাইকারি, নারকেল ছাড়া স্বাদ মোটেই জমে না। নারকেল খেতে ভাল লাগলেও ছাড়ানোর ঝামেলা এড়াতে অনেকেই নারকেল দেওয়া পছন্দের বিভিন্ন পদ খেতে পারেন না। তার উপর সময়ের অভাব তো আছেই। তাই বাজারের প্যাকেটজাত নারকেল কোরা বা কুচিই ভরসা।

image of coconut

শক্ত খোলার দিকটি পুড়ে একেবারে কালো হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। ছবি: সংগৃহীত।

তবে অনেক দিন হয়ে গেলে সেই নারকেলের স্বাদ আসে না। বাড়িতে লক্ষ্মীপুজো মানেই নারকেল নাড়ু। কিন্তু এতগুলো নারকেল ছাড়ানো অনেকটাই কষ্টকর, সময়সাপেক্ষ কাজও বটে! ছুরি, বঁটি, হাতুড়ি সব নিয়েই একেবারে নাজেহাল হতে হয়। তবে ফিকির জানলে ৫ মিনিটেই নারকেল কেটে ফেলা যায়। ভাবছেন কী ভাবে?

প্রথমে নারকেল দুই ভাগে ভাগ করে নিন। এর পর গ্যাস জ্বালিয়ে, নারকেলের শক্ত খোলার দিকটি আগুনের উপর রাখুন। শক্ত খোলার দিকটি পুড়ে একেবারে কালো হয়ে গেলে গ্যাস বন্ধ করে দিন। এ বার একটি পাত্রে ঠান্ডা জল নিয়ে ডুবিয়ে রাখুন কিছু ক্ষণ। ধীরে ধীরে শক্ত খোলা থেকে নারকেল বার করে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coconut Coconut Shell
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE