Advertisement
০২ মে ২০২৪
Silver

রুপোর গয়নায় কালো ছোপ পড়ে গিয়েছে? ঘরোয়া উপায়ে চটজলদি দাগ তুলবেন কী ভাবে?

অনেকেই জানেন না যে রুপোর গয়না বাড়িতেও পালিশ করা যায়। খুব সহজেই তা সম্ভব। শুধু কয়েকটি উপায় জানা জরুরি।

অনেক দিন ব্যবহার না করে রুপোর গয়নাগুলি কেমন যেন ফ্যাকাসে হয়ে গিয়েছে।

অনেক দিন ব্যবহার না করে রুপোর গয়নাগুলি কেমন যেন ফ্যাকাসে হয়ে গিয়েছে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২২ ১৭:৫৫
Share: Save:

বছর আঠাশের নয়না দাশগুপ্ত। সাজতে বেশ ভালবাসেন। সামনেই বন্ধুর বিয়ে। যাঁর বিয়ে, তাঁর চেয়েও নয়নার উত্তেজনা যেন একটু বেশি। এখনও তিন-চার দিন বাকি আছে। তবু যেন তর সইছে না। বিয়ের কোন অনুষ্ঠানে কী পরবেন, এখনই ঠিক করে ফেলেছেন। পোশাকের সঙ্গে মানানসই গয়না নিয়েও চলছে ভাবনাচিন্তা। নয়না ঠিক করেছেন রুপোর গয়না পরবেন। আলমারি থেকে সেগুলি বার করতেই মাথায় হাত। অনেক দিন ব্যবহার না করে রুপোর গয়নাগুলি কেমন যেন ফ্যাকাসে হয়ে গিয়েছে। রুপোর নিজস্ব ঔজ্জ্বল্য অনেকটাই মলিন। দোকানে দিলে পালিশ হয়ে ফেরত আসতে অনেকটা দেরি হয়ে যাবে। তা হলে উপায়?

নয়নার মতো অনেকেই জানেন না যে রুপোর গয়না বাড়িতেও পালিশ করা যায়। খুব সহজেই তা সম্ভব। শুধু কয়েকটি উপায় জানা জরুরি।

রুপোর গয়না বাক্সতে ভরে রাখুন

অনেকেই কাপড়ের বটুয়া কিংবা চেন দেওয়া ব্যাগে রুপোর গয়নাগুলি রেখে দেন। এতে গয়না মোটেই ভাল থাকে না। গয়না দীর্ঘ দিন ভাল রাখতে পর্যাপ্ত যত্ন নেওয়া প্রয়োজন। দোকানে একটু খুঁজলেই রুপোর গয়না রাখার উপযুক্ত বাক্স পেয়ে যাবেন। সেগুলি ব্যবহার করুন। পাতলা কোনও কিছুতে রাখলে বাইরের হাওয়ার সংস্পর্শে এসে কালচে ভাব চলে আসে। যেখানে রুপোর গয়না রাখছেন, সেখানে অন্য আর কোনও গয়না রাখবেন না। তা হলে কিন্তু সমস্যা।

গয়না পরিষ্কারের তরল ব্যবহার করতে পারেন

এক টানা অনেক দিন ব্যবহার করলে এমনিতেই গয়না নিজের ঔজ্জ্বল্য হারাতে শুরু করে। ফলে যত্ন নেওয়া জরুরি। ঘাম লেগে রুপোর গয়নাগুলি কালচে হয়ে যায়। রুপোর গয়নার জেল্লা ফিরে পেতে ব্যবহার করতে পারেন পরিষ্কার করার তরল কোনও সামগ্রী। তবে অনেকেই রাসায়নিক দ্রব্য মিশ্রিত এই ধরনের তরলে গয়নাগুলি ভিজিয়ে রাখার পর ব্রাশ বা অন্য কিছু ঘষে পরিষ্কার করেন। এই অভ্যাস ভাল নয়। ব্রাশটি ওই তরলে ভিজিয়ে গয়নার উপর ঘষে নিন। পাতলা সুতির কাপড় দিয়েও এই কাজটি করে ফেলতে পারেন।

ভিনিগার

রুপোর গয়না পরিষ্কার করার আরও একটি সহজ উপায় হল ভিনিগার। হেঁশেলের খুব গুরুত্বপূর্ণ একটি জিনিস হল ভিনিগার। রান্নায় তো বটেই, রুপোর গয়না পরিষ্কারেও এর জুড়ি মেলা ভার। গয়না পরিষ্কার করতে কী ভাবে ব্যবহার করবেন ভিনিগার? হালকা গরম জলে দু’টেবিল চামচ বেকিং সোডা ও আধ কাপ সাদা ভিনিগার মিশিয়ে নিন। এই মিশ্রণটিতে ২-৩ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তার পর তুলে ব্রাশ দিয়ে ঘষে নিলেই উঠে যাবে দাগছোপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Silver Ornaments
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE