Advertisement
২১ মে ২০২৪
Cooking Hacks

ফ্রিজে রাখলেও পচে যাচ্ছে কারিপাতা? বেশি দিন ভাল রাখতে মেনে চলুন ৫ টোটকা

যত ভাল করেই রাখা হোক না কেন, কারিপাতা কিছুতেই ভাল থাকছে না। দু’দিন অন্তর মুঠো-মুঠো পাতা ফেলে দিতে হচ্ছে। সংরক্ষণ করার বিশেষ কয়েকটি পদ্ধতি জানা থাকলে আর এই সমস্যায় পড়তে হবে না।

Five best ways to store curry leaves at home

কারিপাতা পচবে না কোন উপায়ে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৫:১২
Share: Save:

দক্ষিণী খাবারে কারিপাতার রাজত্ব বেশি। তবে সমাজমাধ্যমের দৌলতে সেই পাতাটি এখন আর শুধু ‘ফোড়ন’-এ সীমাবদ্ধ নেই। ডিটক্স পানীয় থেকে চুলের প্যাক— সবেতেই এখন কারিপাতার ব্যবহার বেড়েছে। তাই সাধারণ গেরস্ত বাড়ির ফ্রিজ খুললে এখন কারিপাতা খুঁজে না পাওয়াটাই আশ্চর্যের।

হবে না-ই বা কেন! কারিপাতার তো গুণের শেষ নেই। কারি পাতার মধ্যে রয়েছে ক্যালশিয়াম, ফসফরাস, আয়রন, ভিটামিন এ, বি, সি এবং ই। তা ছাড়া নিয়মিত খেলে রক্তে শর্করাও নিয়ন্ত্রণে থাকে। ‘খারাপ’ কোলেস্টেরল বশে রাখতেও এই পাতার জুড়ি মেলা ভার। কিন্তু সমস্যা একটা আছে। যত ভাল করেই রাখা হোক না কেন, কারি পাতা কিছুতেই ভাল থাকছে না। দু’দিন অন্তর মুঠো মুঠো পাতা ফেলে দিতে হচ্ছে। তবে, কারিপাতা সংরক্ষণের কয়েকটি পদ্ধতি যদি জানা থাকে, তা হলে আর এই সমস্যায় পড়তে হবে না।

১) ফ্রিজে রাখার পদ্ধতি:

কারিপাতা ধুয়ে ফ্রিজে রাখতেই পারেন। তবে, দীর্ঘ দিন সংরক্ষণ করতে চাইলে তা ভাল করে ধুয়ে, কাগজের টিস্যু বা ন্যাপকিনে মুড়িয়ে আগে শুকিয়ে নিতে হবে। তার পর বায়ুরোধী ‘জ়িপলক পাউচ’-এর মধ্যে ভরে রাখা যেতে পারে । এই ভাবে রাখলে দীর্ঘ দিন কারিপাতা ভাল থাকবে।

২) ভ্যাকিউম সিল পদ্ধতি:

‘জ়িপ পাউচ’ না থাকলে সাধারণ পলিথিন প্যাকেট বা পাউচের মধ্যেও একই ভাবে কারিপাতা রাখা যায়। তবে, সেই পলিথিনের ভিতর যেন কোনও বায়ু না থাকে। প্যাকেটের ভিতর থেকে বায়ু টেনে বার করার জন্য ‘ভ্যাকিউম সিলার’ যন্ত্রটির সাহায্য নেওয়া যেতে পারে।

Five best ways to store curry leaves at home

কারিপাতা ভাল করে ধুয়ে, বেশ কয়েক দিন ধরে রোদে শুকিয়ে নিতে হবে। ছবি: সংগৃহীত।

৩) রোদে শুকোনোর পদ্ধতি:

কারিপাতা ভাল করে ধুয়ে, বেশ কয়েক দিন ধরে রোদে শুকিয়ে নিতে হবে। পাতার সতেজ সবুজ রং শুকিয়ে বেশ গাঢ় হবে এবং রসও শুকিয়ে আসবে। তার পর বায়ুরোধী পাত্রের মধ্যে ভরে হেঁশেলের তাকে রেখে দেওয়া যেতে পারে। যেখানে আলো-বাতাস কিংবা আর্দ্রতা কম।

৪) নুন দিয়ে সংরক্ষণ:

কাচের বায়ুরোধী পাত্রে বিশেষ এক ধরনের খনিজ ‘কোশার’ নুন ছড়িয়ে দিন। তার উপর ধুয়ে, জল শুকনো করে রাখা কারিপাতা ছড়িয়ে দিন। সাজানো পাতার স্তরের উপর আবার নুনের পরত ছড়িয়ে দিন। তার উপর আবার পাতা সাজিয়ে দিন। যত ক্ষণ না কাচের শিশি ভর্তি হচ্ছে তত ক্ষণ স্তরে স্তরে পাতা এবং নুন সাজানো পদ্ধতি চলতে থাকবে। এই ভাবে অনেক দিন পর্যন্ত কারিপাতা সংরক্ষণ করা যায়।

৫) ভেষজ সংরক্ষণ পদ্ধতি:

অনলাইনে ভেষজ সংরক্ষণের বিশেষ পাত্র কিনতে পারেন। এই ভাবেও দীর্ঘ দিন কারিপাতা ভাল রাখা যায়। এই ধরনের কাচের পাত্র দেখতে অনেকটা দু’বাটি টিফিন বাক্সের মতো। একেবারে নীচের বাটিতে জল ভরে রাখতে হয়। তার উপরের স্তরে থাকে ভেষজ রাখার ব্যবস্থা। ভেষজের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে নীচের এই জলের পাত্রটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cooking Hacks curry leaves
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE