Advertisement
০৩ মে ২০২৪
Dusting Hacks

সারা সপ্তাহের ব্যস্ততায় ঘর গোছানোর সময় পান না? ছুটির দিনে কম পরিশ্রমে পরিষ্কার করবেন কী ভাবে?

সারা সপ্তাহ ঘর গোছানোর সময় পান না অনেকেই। তবে একটু মাথা খাটালেই কিন্তু ছুটির দিনে অল্প পরিশ্রম করেই ঝকঝকে করে তুলতে পারেন ঘরদোর।

Home Dusting Hacks that Will Save you time

একটু মাথা খাটালেই কিন্তু ছুটির দিনে অল্প পরিশ্রম করেই ঝকঝকে করে তুলতে পারেন ঘরদোর। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৩ ১৯:৩১
Share: Save:

সারা সপ্তাহ অফিস বেরোনোর তাড়ায় নিজের দিকেই তাকানোর সময় পান না অনেকে। ঘর গোছানো তো অনেক দূরের কথা। ক্লান্ত হয়ে বাড়ি ফেরার পর অগোছালো ঘর দেখতেও বিরক্তিতে ভরে ওঠে মন। বাড়ি সাজানোর পাশাপাশি ঘরদোর পরিষ্কার করে গুছিয়ে রাখা জরুরি। সারা সপ্তাহ তার জন্য সময় পান না অনেকেই। তবে একটু মাথা খাটালেই কিন্তু ছুটির দিনে অল্প পরিশ্রম করেই ঝকঝকে করে তুলতে পারেন ঘরদোর।

১) ড্রেসিং টেবিল, আলমারি বা অন্যান্য যে কোনও আসবাবপত্রের ধুলো ঝাড়ার সময়ে নীচ থেকে নয়, উপর থেকে ঝাড়া শুরু করুন। এতে উপরের ধুলো অতি সহজেই নীচে পড়বে। সহজেই উপরের এবং নীচের ধুলো একসঙ্গে পরিষ্কার করে নেওয়া যাবে। পরিশ্রমও কম হবে।

২) বাড়িতে এমন অনেক জায়গা আছে যেমন— খাটের তলা, সোফার পিছন, আলমারির পিছন এই জায়গাগুলিতে সব সময় হাত পৌঁছয় না। ফলে এই জায়গাগুলিতে জমে থাকা ধুলো অনেক সময় দৃষ্টির অগোচরে চলে যায়। অথচ এই জায়গাগুলিতেই সবচেয়ে বেশি ধুলো, ঝুল জমে। তাই হাত না গেলে ঝুল ঝাড়ু বা ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে পরিষ্কার রাখুন।

৩) আজকাল অনেকের বাড়িতেই কার্পেট পাতা থাকে। মেঝেতে পেতে রাখা কার্পেটে ধুলো আর ময়লা জমে বেশি। ঝাঁটা দিয়ে কার্পেট পরিষ্কার করতে গেলে কার্পেট থেকে ধুলো ছিটকে এসে নাকে ঢুকতে পারে। তাই মাসে এক বার করে কার্পেট কাচতে দিন। এ ছাড়া প্রতি দিন এক বার ভ্যাকুয়াম ক্লিনার চালিয়ে কার্পেট পরিষ্কার রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dusting Hacks Dust
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE