Advertisement
১৯ মে ২০২৪
Cleaning Hacks

কেনা পানীয় খান স্টিলের ‘স্ট্র’ দিয়ে, কিন্তু সরু ওই নলটি পরিষ্কার করবেন কী ভাবে?

স্ট্রয়ের গায়ে লিপস্টিকের ছাপ তো থাকেই, ভিতরে ফলের আঁশও থেকে যায় অনেক সময়ে। ব্যাগে থেকে শুকিয়ে গেলে তা পরিষ্কার করা মুশকিল হয়।

Straw

স্টিলের স্ট্র পরিষ্কার করবেন কী করে? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১৯:৩৬
Share: Save:

ছোট থেকেই খুব পিটপিটে স্নেহা। স্নেহার মা যে দিন স্কুলের টিফিন বাক্সর সঙ্গে চামচ দিতে ভুলে যেতেন, সে দিন পুরো খাবার নিয়ে বাড়ি ফিরে আসত মেয়ে। সাবান দিয়ে হাত ধুলেও চামচ ছাড়া সে কিছুতেই খাবার মুখে তুলবে না। প্রায় এমন পণ করে নিয়েছিল।

বড় হয়েও তার অন্যথা হয়নি। বন্ধুবান্ধব, পরিবার, আত্মীয়— যার সঙ্গে যেখানেই যাক, তার ব্যাগে সব সময় কাঁটা-চামচ, ছুরি এবং টেবিল চামচ থাকে। অফিসে যাওয়ার সময়ে তাড়াহুড়োতে বেশি জল খাওয়া হয় না। তাই চাঁদনি চক মেট্রো স্টেশন থেকে বেরিয়েই স্নেহার প্রথম কাজ হল ডাবের জল বা কোনও একটি ফলের রস খাওয়া।

তবে, কাগজ কিংবা প্লাস্টিকের স্ট্র নয়। স্নেহা দাম দিয়ে একটি স্টিলের স্ট্র কিনেছেন। তা দিয়ে যে কোনও পানীয় দিব্যি খাওয়া যায়। তা স্বাস্থ্যের জন্য তো ভালই, সঙ্গে পরিবেশের দূষণও রোধ করা যায়। কিন্তু স্নেহার সঙ্গে তার মায়ের ঝামেলা বেঁধেছে ধাতব সেই স্ট্র পরিষ্কার করা নিয়ে। নিত্য দিন সেই স্ট্র দিয়ে তরল পানীয় খেয়ে ব্যাগে রেখে দেয় সে। স্ট্রয়ের গায়ে লিপস্টিকের ছাপ তো থাকেই, স্ট্রয়ের ভিতরে ফলের আঁশও থেকে যায় অনেক সময়ে। এত সরু এই নলটি পরিষ্কারই বা করা যায় কী করে?

১. শিশুদের ব্যবহার করার থালা, গ্লাস, বোতল জীবাণুমুক্ত করার জন্য যেমন গরম জলে ফুটিয়ে নেওয়া হয়, তেমন ভাবেই পরিষ্কার করতে পারেন স্টিলের স্ট্র।

২. জলের কিংবা বাচ্চাদের দুধের বোতল পরিষ্কার করার জন্য যেমন ব্রাশ কিনতে পাওয়া যায়, কাচ বা স্টিলের স্ট্র পরিষ্কার করার জন্যেও তেমন জিনিস পাওয়া যায়। তা খুব একটা বড় বা মোটাসোটাও হয় না। সরু নলের মধ্যে যাতে ঢুকতে পারে, সে কথা মাথায় রেখেই এগুলি তৈরি করা হয়।

৩. গরম জলের সঙ্গে সামান্য বেকিং সোডা এবং নুন মিশিয়ে তার মধ্যে স্টিলের স্ট্র ডুবিয়ে রাখতে পারেন। বেশ কয়েক ঘণ্টা রাখার পর ভাল করে ঘষে এবং ঝাঁকিয়ে নিলেই স্ট্র পরিষ্কার হয়ে যাবে। তবে, কাচের স্ট্র পরিষ্কার করার ক্ষেত্রে নুন ব্যবহার না করাই ভাল। তাতে কাচের স্ট্রয়ের গায়ে দাগ লেগে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Straw Steel Cleaning Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE