Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Vegetable Preservation

বর্ষায় দ্রুত পচন ধরে সব্জি এবং ফলে, কোনগুলি কী ভাবে সংরক্ষণ করবেন?

বর্ষাকালে সব্জি, ফল দীর্ঘ দিন ভাল রাখা সহজ নয়। বিভিন্ন ধরনের সব্জি এবং ফলের সংরক্ষণ পদ্ধতি আলাদা। কোনগুলি কী ভাবে ভাল রাখবেন?

Symbolic Image.

বর্ষায় ভাল থাকুক ফল এবং সব্জি ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৩ ২০:১১
Share: Save:

গরমকালের মতো বর্ষাতেও ফল, সব্জি পচে যায়। অনেক বাড়িতেই নিয়ম করে বাজার যাওয়ার চল নেই। ছুটির দিনে অথবা সপ্তাহের মাঝে কোনও এক দিন ফুরসত পেলে বাজার-দোকান সেরে রাখেন। সব্জি, ফলও একেবারে কিনে রাখেন। ফ্রিজে রাখলেও স‍্যাঁতস‍েঁতে আর আর্দ্র আবহাওয়ায় সব্জি এবং ফলে অল্প দিনেই পচন ধরতে শুরু করে। স্বাদও বদলে যেতে থাকে। তাই কয়েকটি দিন কী ভাবে ভাল রাখা যায়, তার উপায়গুলি জেনে নিতে হবে। বিভিন্ন ধরনের সব্জি এবং ফলের সংরক্ষণের পদ্ধতি আলাদা। কোনগুলি কী ভাবে ভাল রাখবেন?

সব্জি

আলু, পেঁয়াজ, টোম্যাটো ঠান্ডা এবং শুকনো জায়গায় রাখুন। কিন্তু ফ্রিজে রাখবেন না। ফ্রিজের অত্যধিক ঠান্ডায় আবার পচে যেতে পারে। তাই সেই ঝুঁকি না নিয়ে বরং আর্দ্র কোনও জায়গায় রাখতে পারেন।

মিষ্টি ফল

আম, কলা জাতীয় ফল কাঁচা অবস্থায় বাইরে রাখুন। পেকে গেলে ফ্রিজে রাখুন। কলা কালো হয়ে গেলেও ফ্রিজের ভিতরে ঠিক থাকবে। আসলে এই ফলগুলিতে শর্করার পরিমাণ বেশি। ফ্রিজের বাইরে রাখলে পেকে যেতে পারে।

সবুজ শাকসব্জি

বাতাস ঢুকতে পারে না এমন ব্যাগে কিংবা কৌটোতে ভরে রাখুন। তাতে বেশ কিছু দিন ভাল থাকবে ফল এবং সব্জি।

টক ফল

লেবু, আনারস, আঙুরের মতো টকজাতীয় ফল সূর্যের আলো থেকে দূরে আর্দ্র জায়াগায় রাখুন। রোদের সংস্পর্শে রাখলে দ্রুত পেকে যেতে পারে।

শৌখিন সব্জি

লেটুস, ব্রকোলি, বেল পেপার খুব তাড়াতাড়ি খারাপ হয়ে যায়। তাই এগুলি একদম আলাদা প্লাস্টিকে ভরে রাখবেন। বাকি সব্জির সঙ্গে রাখলে পচে যাওয়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vegetable Fruits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE