Advertisement
১৮ মে ২০২৪
Wardrobe

Clothes Care Tips: ৫ টোটকা: যত্নে থাকবে আলমারিতে রাখা জামাকাপড়

অনেকের ধারণা আলমারিতে তুলে রাখাই বোধহয় জামাকাপড়ের যত্নের শেষ কথা। আসলে আলমারিতে রাখলেও আলাদা করে যত্ন নিতে হয় পোশাকের।।

অনেকের ধারণা আলমারিতে তুলে রাখাই বোধহয় জামাকাপড়ের যত্নের শেষ কথা।

অনেকের ধারণা আলমারিতে তুলে রাখাই বোধহয় জামাকাপড়ের যত্নের শেষ কথা। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২২ ২০:২৯
Share: Save:

কলেজ পড়ুয়া শ্রমণা। নিত্যদিন তাঁর মায়ের সঙ্গে ঝগড়াঝাঁটি লেগেই আছে। কলহের এক মাত্র কারণ, শ্রমণার আলমারির প্রতিটি তাকে রাখে গন্ডা খানেক জামাকাপড়। আলমারির পাল্লা খুলতেই মুখের উপর আছরে পড়ে জামাকাপড়ের ঢেউ। গোটা আলমারি জুড়ে স্পষ্টতই অযত্নের ছাপ। সঠিক যত্ন না পেয়ে জামাকাপড়ের অবস্থাও তথৈবচ। একই অবস্থা আরও অনেকের আলমারিরও। অনেকের ধারণা আলমারিতে তুলে রাখাই বোধহয় জামাকাপড়ের যত্নের শেষ কথা। আসলে আলমারিতে রাখলেও যত্নে রাখতে হয় জামাকাপড়।

আলমারির জামাকাপড় যত্নে রাখবেন কী ভাবে?

১) নানা ধরনের জামাকাপড় বিভিন্ন তাকে রাখুন। আলমারির একটি তাকে রাখলেন শাড়িগুলি। জিন্‌স বা প্রতি দিন পরতে হয় এমন কয়েকটি পোশাক অন্য একটি তাকে একসঙ্গে গুছিয়ে রাখুন। আলমারিতে তোলার আগে জামাকাপড়গুলি ইস্তিরি করে নিন।

আলমারিতে রাখলেও যত্নে রাখতে হয় জামাকাপড়।

আলমারিতে রাখলেও যত্নে রাখতে হয় জামাকাপড়। ছবি: সংগৃহীত

২) ভাঁজ করে রাখার চেয়ে ঝুলিয়ে রাখলে জামাকাপড় অনেক দিন পর্যন্ত ভাল থাকে। কমবেশি অনেকের আলমারিতেই দামি কিছু পোশাক থাকে। সবগুলি সম্ভব না হলেও সাধ করে কেনা সেই পোশাকগুলি ঝুলিয়ে রাখুন।

৩) প্রতি দিন না হলেও এক দিন অন্তর আলমারি পরিষ্কার করুন। আলমারির প্রতিটি তাকে একটি করে ন্যাপথলিন রেখে দিন। এতে পোকা লাগার আশঙ্কা হ্রাস পাবে। ন্যাপথলিনের পাশাপাশি ল্যাভেন্ডার অয়েলও দু’-এক ফোঁটা ছড়িয়ে রাখতে পারেন।

৪) সকালে বেরোনোর থাকলে রাতেই পোশাক গুছিয়ে রাখুন। তাড়াহুড়োর সময়ে জামাকাপড় বার করতে গিয়ে আলমারি সবচেয়ে বেশি অগোছালো হয়ে পড়ে। তার চেয়ে আগে থেকে বার করে রাখাই ভাল। এতে জামাকাপড়ও যত্নে থাকবে। আলমারির সজ্জাও ঘেঁটে যাবে না।

৫) জামাকাপড় তোলার আগে দেখে নিন আলমারির গায়ে কোনও দাগ বা কিছু লেগে আছে কি না। নয়তো জামাকাপড়ে দাগ লেগে যেতে পারে। তাই বেশি ঝুঁকি না নিয়ে ভেজা একটি কাপড় দিয়ে আলমারির গায়ে ভাল করে বুলিয়ে নিয়ে তারপর পোশাক তুলে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wardrobe clothes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE