Advertisement
২১ মে ২০২৪
Clothes Dampness

বর্ষা মানেই ভেজা জামাকাপড়ের দুর্গন্ধ! কোন উপায়ে দূর করবেন পোশাকের সোঁদা গন্ধ?

বেশি ক্ষণ ভেজা থাকলে জামাকপড় থেকে দুর্গন্ধ বেরোতে শুরু করে। কাচলেও সে গন্ধ যেতে চায় না। তবে বর্ষায় ভেজা কাপড়ের দুর্গন্ধ দূর করার বেশ কয়েকটি সহজ পদ্ধতি রয়েছে।

image of clothes.

বেশি ক্ষণ ভেজা থাকলে জামাকপড় থেকে দুর্গন্ধ বেরোতে শুরু করে। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২৩ ২০:৩৯
Share: Save:

বর্ষাকালে ভেজা জামাকাপড় শুকোতে সবচেয়ে বেশি নাকাল হতে হয়। এ দিকে কাজের প্রয়োজনে রোজই বাইরে বেরোতে হয়। বাইরে থেকে ঘেমেনেয়ে এবং ভিজে বাড়ি ফিরে সেই পোশাক কাচতেই হয়। তা ছাড়া, যখন-তখন বৃষ্টি নামছে। সঙ্গে ছাতা না থাকলে পোশাকও ভিজে যায়। বেশি ক্ষণ ভেজা থাকলে জামাকপড় থেকে দুর্গন্ধ বেরোতে শুরু করে। কাচলেও সে গন্ধ যেতে চায় না। তবে বর্ষায় ভেজা কাপড়ের দুর্গন্ধ দূর করার বেশ কয়েকটি সহজ পদ্ধতি রয়েছে।

১) বাইরে থেকে ভিজে চুপচুপে বাড়িতে এলে প্রথমেই পোশাক ধুয়ে ফেলুন। জামাকাপড়ের গন্ধ দূর করতে লেবু খুব কার্যকর। লেবু দুর্গন্ধ সৃষ্টিকারী ফাঙ্গাস দূর করতে সাহায্য করে। ডিটারজেন্ট পাউডারের মধ্যে এক চামচ লেবুর রস দিয়ে কাচতে পারেন। গন্ধ চলে যাবে।

২) জামাকাপড় কাচার আগে সেগুলি বেশ কিছু ক্ষণ সাবান জলে ডুবিয়ে রাখা দরকার। সাবানজলে ডুবিয়ে রাখলে জামাকাপড়ের ময়লা নরম হয়ে সহজেই উঠে আসে। তবে ফেব্রিকের কাজ থাকলে সাবান জলে রেখে দিলে তা নষ্ট হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে হালকা ক্ষারযুক্ত সাবান ব্যবহার করতে হবে।

৩) বৃষ্টির সময়ে কোনও না কোনও ভাবে জামাকাপড়ে কাদার দাগ লেগেই যায়। সাবান জলে ধোয়ার আগে যেগুলি সাধারণ জলে ধুয়ে নিলে তাড়াতাড়ি দাগ উঠে যায়। বর্ষায় ঘরে বেশি জায়গা না থাকলে জামাকাপড় শুকোতে সমস্যা হতে পারে। তাই না কাচলেও পোশাকের যে অংশে কাদার দাগ লেগেছে, ডিটারজেন্ট দিয়ে সেই জায়গাটি পরিষ্কার করে নিতে পারেন।

৪) অনেকেই সময়ের অভাবে সব ময়লা জামাকাপড় এক জায়গায় জমা করে রাখেন সপ্তাহান্তে ধোবেন বলে। এ ভাবে জামাকাপড় রাখলে বর্ষাকালে স্যাঁতসেঁতে গন্ধ বেরোয়। চেষ্টা করুন অল্প অল্প করে সব জামাকাপড় কেচে নেওয়ার। তা যদি সম্ভব না হয়, তা হলে এক জায়গায় ফেলে না রেখে দড়িতে টাঙিয়ে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon clothes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE