Advertisement
২১ মে ২০২৪
Kitchen Hacks

রান্নায় হলুদের সঙ্গে কোন উপাদান মিশলে তা ক্ষতিকর হয়ে উঠতে পারে?

শুধু খাবারের স্বাদ মুচমুচে করতে বা রান্নাঘর পরিষ্কার রাখতেই নয়, হঠাৎ কোনও বিপদ ঘটলে বা নিত্য কোনও দরকারেও কাজে আসে এই উপাদান।

turmeric

রান্নায় স্বাদ আনার জন্য হলুদের সঙ্গে বিভিন্ন রকম মশলা দেওয়া হয়। কিন্তু সব মশলা সব কিছুর সঙ্গে মিশ খায় না। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৬:৫৪
Share: Save:

বাঙালির হেঁশেলে এমন অনেক জিনিস আছে, যার গুণাগুণ শুধু রান্না নয় সর্বত্র কাজে লাগে। তেমন একটি উপকরণ হল হলুদ। রান্না, আয়ুর্বেদ চিকিৎসা থেকে ত্বকচর্চা— সবেতেই হলুদ ব্যবহারের চল রয়েছে। রান্নায় স্বাদ আনার জন্য হলুদের সঙ্গে বিভিন্ন রকম মশলা দেওয়া হয়। তবে পুষ্টিবিদরা বলছেন, একটি জিনিস রয়েছে, যা হলুদের সঙ্গে মিশলে হয়ে উঠতে পারে বিষাক্ত। জানেন সেটি কী? এমনই একটি উপকরণ হল বেকিং সোডা। শুধু খাবারের স্বাদ মুচমুচে করতে বা রান্নাঘর পরিষ্কার রাখতেই নয়, হঠাৎ কোনও বিপদ ঘটলে বা নিত্য কোনও দরকারেও কাজে আসে এই উপাদান। হজমের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে খেয়ে থাকেন। কিন্তু হলুদের সঙ্গে মিশলে এই মিশ্রণ শরীরের জন্য মারাত্মক হয়ে উঠতে পারে।

রন্ধনশিল্পী এবং প্রভাবী রণবীর ব্রার সম্প্রতি সমাজমাধ্যমে বেকিং সোডা এবং হলুদের মিশ্রণ নিয়ে একটি ভিডিয়ো পোস্ট করেন। সেই ভিডিয়োয় তিনি একটি মিশ্রণ তৈরি করার সময় এই বিষয়টির উপর আলোকপাত করেন। তিনি জানান, এমন অনেক খাবার রয়েছে, যা বেসন বা চালগুঁড়োর মিশ্রণে ডুবিয়ে ভাজতে হয়। ভাজা খাবার অনেক ক্ষণ মুচমুচে রাখতে বেসনের মিশ্রণে অনেকেই বেকিং সোডা মেশান। সঙ্গে রঙের জন্য গুঁড়ো হলুদও দেন। রণবীরের মতে, হলুদ মেশানো এই মিশ্রণের রং পাল্টে দিতে পারে বেকিং সোডা। হলুদের বদলে মিশ্রণের রং লাল হয়ে যেতে পারে। শুধু তাই নয়, বেকিং সোডায় ক্ষারের পরিমাণ বেশি, তাই হলুদের সঙ্গে রাসায়নিক বিক্রিয়ায় মিশ্রণের গন্ধও বদলে যায়। তাই হলুদের সঙ্গে বেকিং সোডা ব্যবহার না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kitchen Hacks Haldi Baking Soda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE