Advertisement
১৫ মে ২০২৪
Better Kitchen

Cleaning Tips: রান্নাঘরের কোন জায়গাগুলো সবচেয়ে বেশি নোংরা হয়? পরিষ্কার করবেন কী ভাবে

খুব তাড়াতাড়িই রান্নাঘরের বেশ কয়েকটা জায়গা নোংরা হয়ে যায়। তবে এগুলো সহজে পরিষ্কার করে ফেলার সহজ উপায়ও রয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২১ ১৪:০০
Share: Save:

স্বাস্থ্যবিধি মেনে চলতে সবার আগে পরিষ্কার রাখা উচিত রান্নাঘর। কিন্তু তেল-মশলা রান্না হওয়ায় সেখানেই সবচেয়ে বেশি ময়লা জমে। তাই রান্নাঘর পরিষ্কার রাখার দিকে ভাল ভাবে নজর দেওয়া দরকার। রান্নাঘরে সবচেয়ে নোংরা হয় এগজস্ট ফ্যান, সিঙ্ক এবং গ্যাস রাখার উপরের টাইলসগুলো। জেনে নিন কী ভাবে পরিষ্কার করবেন এগুলো। তবে পরিষ্কার করার আগে হাতে পরে নিন গ্লাভস।

এগজস্ট ফ্যান

প্রথমে বৈদ্যুতিন সংযোগ বন্ধ রয়েছে কি না দেখে নিন। তারপর এগজস্ট ফ্যান খুলে ব্লেডগুলো তার থেকে আলাদা করে নিন। এগজস্ট ফ্যানে জাল লাগানো থাকলে সেটাকে আগে খুলে নিতে হবে। ফুটন্ত গরম জলে ১/২ কাপ অ্যামোনিয়া দিয়ে সেই মিশ্রণে জালটা রেখে দিন। ঘণ্টাখানেক পর হালকা করে ঘষে ধুয়ে নিন। এরপর এগজস্টের ব্লেডের জন্য একটি পাত্রে ১/৪ কাপ অ্যামোনিয়া ও ২ টেবলচামচ খাওয়ার সোডা ও গরম জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। আধঘণ্টা ডুবিয়ে রেখে তারপর নরম কাপড় দিয়ে ঘষে ময়লাটা মুছে নিন।

সিঙ্ক

ভাল করে সিঙ্ক জল দিয়ে পরিষ্কার করে নিন। তারপর সিঙ্কে অনেকটা খাবার সোডা ছড়িয়ে দিন। একটি পলিথিন জাতীয় কিছু দিয়ে কিছুক্ষণের জন্য চাপা দিয়ে রাখুন। কিছুক্ষণ পরে একটি কাপড় বা স্পঞ্জে বাসন মাজার তরল সাবান নিয়ে মাখিয়ে রাখুন। তারপর বৃত্তাকার পদ্ধতিতে ঘষে ঘষে সিঙ্কটি পরিষ্কার করুন। পরিষ্কার হয়ে গেলে কল খুলে ভাল করে ধুয়ে নিন।

গ্যাসের উপরের টাইলস

একটি পাত্রে গরম জল নিয়ে তার মধ্যে খানিকটা তরল সাবান ঢেলে দিন। এবার পরিষ্কার কাপড় ডুবিয়ে টাইলস মুছতে থাকুন। ভাল করে ঘষুন যাতে টাইলসে লাগা তেল মশলা একেবারে উঠে যায়। ভাল ভাবে পরিষ্কার হয়ে গেলে শুকনো তোয়ালে দিয়ে পরিষ্কার করে নিন, টাইলস চকচকে হয়ে উঠবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE