Advertisement
০৩ মে ২০২৪
Hidden Camera

গুপ্ত ক্যামেরায় ভিডিয়ো তুলে ব্ল্যাকমেল নয়ডায়, হোটেলের ঘরে ক্যামরা খুঁজে পাবেন কী ভাবে?

অনেক সময়ে হোটেলের ঘরে লুকোনো থাকে ক্যামেরা। সেই গুপ্ত ক্যামেরা ব্যবহার করে আপত্তিকর ছবি ও ভিডিয়ো তুলে ছড়িয়ে দেওয়া হয় নেটমাধ্যমে। সমস্যা মোকাবিলা করতে জানতে হবে কিছু কৌশল।

হোটেলের ঘরে লুকিয়ে রাখা ক্যামেরা খুঁজে পাবেন কী ভাবে?

হোটেলের ঘরে লুকিয়ে রাখা ক্যামেরা খুঁজে পাবেন কী ভাবে? —ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অক্টোবর ২০২২ ১৫:১৭
Share: Save:

হোটেলের ঘরে লুকিয়ে রাখা থাকত গোপন ক্যামেরা। সেই হোটেলের ঘরে থাকতে আসা দম্পতিদের গোপন মুহূর্তের ছবি ও ভিডিয়ো রেকর্ড হত তাতে। আর তার পর সেই ভিডিয়ো নেটমাধ্যমে ছড়িয়ে দেওয়ার ভয় দেখিয়ে আদায় করা হত টাকা। এমনই অভিযোগে নয়ডা থেকে দু’জনকে গ্রেফতার করল পুলিশ।

এই প্রথম নয়, এ ধরনের ঘটনার কথা শোনা যায় মাঝেমধ্যেই। ভ্রমণের হোটেল থেকে শপিং মলের জামাকাপড় পরখ করে দেখার ঘর, বিভিন্ন সময়ে লুকিয়ে রাখা ক্যামেরার শিকার হতে হয়েছে অনেককে। লুকোনো ক্যামেরার বাড়বাড়ন্তের যুগে লুকোনো ক্যামেরা কোথায় কোথায় থাকতে পারে তাঁর হদিস পাওয়া জরুরি।

আসবাবপত্র

চোরা ক্যামেরা সাধারণত খুব ছোট হয়। তাই নিরাপদ থাকতে নতুন ভাড়া বাড়ি বা হোটেলের ঘরে প্রবেশের পরই পরীক্ষা করে নিন কিছু বিশেষ আসবাব। বিশেষ করে, কোনও আসবাব বা ঘর সাজানোর সামগ্রী সাধারণত যে জায়গায় রাখা থাকে, তার বদলে অন্যত্র রাখা থাকলে পরখ করে নিন। আসবাব ছাড়াও দরজার হাতল, দেওয়ালে লাগানো ছবির ফ্রেম, ল্যাম্পশেড, দেওয়াল ঘড়ির মধ্যে লুকোনো থাকতে পারে গুপ্ত ক্যামেরা।

শৌচালয়

ক্যামেরা লুকোনোর একটি প্রচলিত স্থান হল স্নানঘর। শাওয়ারের মুখ, কলের হাতল, সাবান রাখার তাক কিংবা আয়নার পিছনে থাকতে পারে গুপ্ত ক্যামেরা। আয়নার পিছনে ক্যামেরা লুকিয়ে রাখা আছে কি না, তা বোঝা যেতে পারে সহজেই। আয়নার উপর আঙুল ঠেকিয়ে দেখুন। যদি আঙুলের মাথা ও আয়নার প্রতিবিম্বের মধ্যে কোনও ফাঁক না থাকে, তা হলে বুঝতে হবে আয়না নকল। সে ক্ষেত্রে আয়নার পিছনে লুকোনো থাকতে পারে ক্যামেরা।

ক্যামেরার লেন্স খুবই ক্ষুদ্র।

ক্যামেরার লেন্স খুবই ক্ষুদ্র। —ফাইল চিত্র

বৈদ্যুতিন যন্ত্রপাতি

অধিকাংশ ক্যামেরার কাজের জন্য তিনটি জিনিস প্রয়োজন হয়। দৃশ্যমানতা, বিদ্যুতের উৎস ও যোগাযোগের নেটওয়ার্ক। সুইচ বোর্ডের ছিদ্র, বাল্ব লাগানোর ফাঁকা জায়গা, টেলিভিশন বা ডিভিডি যন্ত্র— এ সবই গোপন ক্যামেরা লুকোনোর প্রচলিত স্থান। যদি সন্দেহ হয়, তবে এই ধরনের স্থানগুলি তোয়ালে দিয়ে ঢেকে দিন।

অন্ধকারে আলো ফেলা

গুপ্ত ক্যামেরা খুঁজে পাওয়ার আরও একটি উপায় হল অন্ধকারে উজ্জ্বল আলো ফেলা। ক্যামেরায় যে লেন্স থাকে, তা যতই ক্ষুদ্র হোক, তাতে উজ্জ্বল আলো পড়লে নীল প্রতিবিম্ব তৈরি হয়। তাই অন্ধকারে কোথাও যদি নীল বিন্দু দেখতে পান, তবে অবিলম্বে সতর্ক হতে হবে। মোবাইল ফ্ল্যাশের আলো ব্যবহার করেও এই পরীক্ষা করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hidden Camera Hotel Blackmail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE