Advertisement
২০ মে ২০২৪
Jetlag

পুজোর ছুটিতে বিদেশে ঘুরতে যাবেন, কিন্তু জেট ল্যাগের সমস্যা এড়াতে কী করবেন?

১৪ থেকে ১৬ ঘণ্টা বিমানে চেপে যাতায়াত করার বেশ কিছু দিন পরেও মাথাঘোরা, মাথাব্যথা, গা গুলোনোর মতো সমস্যা দেখা যায় অনেকের। অনেকেই আবার ঘুমোতে, কাজে মন দিতে পারেন না।

Symbolic Image.

কর্মসূত্রে যাঁরা বিমানে চেপে বিদেশে যাতায়াত করেন, তাঁরা ‘জেট ল্যাগ’ শব্দবন্ধটির সঙ্গে পরিচিত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১৯:৫৩
Share: Save:

কর্মসূত্রে যাঁরা বিমানে চেপে বিদেশে যাতায়াত করেন, তাঁরা ‘জেট ল্যাগ’ শব্দবন্ধটির সঙ্গে পরিচিত। সেই দেশে পৌঁছনোর পর শারীরিক কিছু অসুবিধা হতে পারে, সেই বুঝেই সব কিছু পরিকল্পনা করে রাখেন তাঁরা। আসলে এক দেশ থেকে অন্য দেশে যাওয়ার সময়ে টাইমজ়োনের পরিবর্তন হয়। যার সঙ্গে খাপ খাইয়ে উঠতে শরীরকে প্রবল সমস্যায় পড়তে হয়। তা ছাড়া নির্দিষ্ট একটি উচ্চতায় ওঠার পর শরীরে অক্সিজেনের মাত্রাও কমতে থাকে। ফলে শারীরিক অস্বস্তি বা ডিহাইড্রেশনের মতো জটিলতা তৈরি হতে পারে। ১৪ থেকে ১৬ ঘণ্টা বিমানে চেপে যাতায়াত করার পর মাটি ছুঁলেই যে সমস্যা দূর হয়ে যাবে, এমনটা নয়। বেশ কিছু দিন পর্যন্ত মাথাঘোরা, মাথাব্যথা, গা গুলোনোর মতো সমস্যা দেখা যায় অনেকের। অনেকেই আবার ঘুমোতে, কাজে মন দিতে পারেন না। অতিরিক্ত ক্লান্ত লাগার মতো সমস্যাও দেখা যায় অনেকের মধ্যে। এই সমস্যার মোকাবিলায় অনেকেই চিকিৎসকের সাহায্য নেন। তবে অস্ট্রেলিয়ান এয়ারলাইন কোয়ান্টাসের করা একটি সমীক্ষা বলছে, সাধারণ কিছু খাবার খেয়েই এমন সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব।

১) কলা

কলার মধ্যে রয়েছে ট্রিপটোফ্যান নামক একটি উপাদান। যা আসলে এক প্রকার অ্যামিনো অ্যাসিড। যা সহজে ঘুম আনতে সাহায্য করে। এ ছাড়াও কলার মধ্যে রয়েছে ম্যাগনেশিয়াম। যা দেহের পেশিগুলিকে শিথিল করতে সাহায্য করে।

২) আদা

আদার মধ্যে থাকা যৌগগুলি বমি ভাব কাটাতে সাহায্য করে। মাথাভার হয়ে থাকলে বা যন্ত্রণা করলে অনেক সময় আদা দেওয়া চা খেলে আরাম লাগে।

৩) লেবু

ঈষদুষ্ণ জলে কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে খেলে শরীরে জলের ঘাটতি পূরণ হয়। দীর্ঘ ক্ষণ বিমান সফরে পর্যাপ্ত পরিমাণে জল না খেলে পেশিতে টান ধরতে পারে। নানা রকম শারীরিক সমস্যা হতে পারে। তাই বিমান সফরের পর অনেকেই লেবুর রস দিয়ে জল খেয়ে থাকেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jetlag Lifestyle Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE