Advertisement
১৭ মে ২০২৪
True Caller

ট্রু কলার থেকে নিজের নাম মুছে ফেলাও যায়! কোথায় গিয়ে মুছবেন, জেনে নিন পদ্ধতি

ট্রু কলার-এর দৌলতে এখন আর নিজের নাম গোপন করা সহজ নয়। কিন্তু আপনি যদি আড়ালে থাকতে চান, তারও উপায় আছে। ট্রু কলার অ্যাপ থেকে নিজের নাম সরিয়ে ফেলুন। কী ভাবে তা সম্ভব?

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ০৮:৫০
Share: Save:

অচেনা নম্বর থেকে ফোন এলে অনেকেই প্রথমে তা ধরেন না। কিন্তু কে ফোন করেছেন, সেটা জানার জন্য রয়েছে ‘ট্রু কলার’ অ্যাপ। এখন সিংহভাগের ফোনেই এই অ্যাপ রয়েছে। অচেনা নম্বর থেকে ফোন এলেই ট্রু কলার-এ ভেসে ওঠে সেই ব্যক্তির নাম। এর ফলে কোন ফোন ধরবেন আর কোনটি ধরবেন, তা সিদ্ধান্ত নেওয়া সহজ হয়। সে ক্ষেত্রে আপনিও কাউকে ফোন করলে ও প্রান্ত থেকে সে নম্বর দেখে আগেই কেটে দিতে পারে। তেমনটি না চাইলে এর একটাই সমাধান আছে। নিজের নাম ট্রু কলার থেকে দ্রুত সরিয়ে নিন। সেটা কি সম্ভব?

প্রযুক্তি বলছে, আপনি চাইলে ট্রু কলার থেকে নিজের নাম সরিয়ে নিতে পারেন। ট্রু কলার থেকে আপনি যদি নিজের নাম সরিয়ে দেন, তা হলে অন্য কাউকে ফোন করলেও আপনার পরিচয় প্রকাশ্যে আসবে না। কী ভাবে সরাবেন নিজের নাম?

১) অ্যান্ড্রয়েড ফোনে প্রথমে ট্রু কলার অ্যাপ ইনস্টল করুন। নিজের ফোন নম্বর ব্যবহার করে লগ ইন করুন।

২) এ বার ট্রু কলার অ্যাপ-এর সেটিংস-এর ‘প্রাইভেসি সেন্টার’ অপশন দেখতে পাবেন। এখানেই ‘ডিঅ্যাক্টিভেট’ অপশন রয়েছে। সেটা নির্বাচিত করুন। তা হলেই আর আপনার নাম ট্রু কলার অ্যাপ-এ থাকবে না।

এর পরেও কিন্তু আপনার নাম ট্রু কলার ডেটাবেসে থেকে যেতে পারে। সে ক্ষেত্রে ট্রু কলার-এর ওয়েবসাইটে গিয়ে আইএসডি কোড-সহ মোবাইল নম্বর দিতে হবে। এর পরে আবার ‘ডিঅ্যাক্টিভেট’ অপশনে গিয়ে নির্বাচন করলেই নাম মুছে যাওয়ার কথা। তবে তার পরেও যদি ট্রু কলার-এ আপনার নাম দেখায়, তা ক্যাশে মেমোরির কারণে। কিছু দিনেই তা থেকে মুক্তি পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE