Advertisement
৩০ এপ্রিল ২০২৪
oil Spilling Problem

প্যাকেট থেকে শিশিতে তেল ঢালতে গেলেই মাটিতে পড়ে যায়? কিছু কথা মাথায় রাখলেই আর হবে না

প্যাকেট থেকে শিশিতে তেল ঢালতে ভয় পান অনেকেই। কয়েকটি উপায় মেনে চললে কাজটি সহজ হবে।

Symbolic Image.

সাবধানে তেল ঢালার টোটকা। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৮:৫০
Share: Save:

প্যাকেট থেকে বোতলে তেল ঢালা সহজ নয়। অনেক সময়ে তেল নীচে পড়ে যায়। তেল পড়ে মেঝে হয়ে পিছল। তাতে পিছলে পড়ে যাওয়ার ভয় তো থাকেই, সেই সঙ্গে অনেকটা তেলও নষ্ট হয়ে যায়। এই কারণে শিশিতে তেল ভরতে অনেকেই ভয় পান। অথচ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ এটি। শিশিতে তেল ভরা না থাকলে রান্নার সময়ও সমস্যা হবে। তবে পাত্রে তেল ঢালার সময়ে যদি কয়েকটি বিষয় মাথায় রাখতে পারেন, তা হলে আর এমন সমস্যা হবে না।

১) তেলের প্যাকেটের মুখ ছোট করে কাটুন। তা হলে তেল পড়ে যাওয়ার ভয় থাকে না। বেশি বড় করে কাটলে শিশিতে নয়, তেল নীচে বেশি পড়বে। প্যাকেটের মুখ কাঁচি দিয়ে একেবারে অল্প করে কেটে নিন। তাতে ঢালতে খানিক সময় লাগলেও, তেল পড়ে নষ্ট হবে না।

২) বোতলের মুখ ছোট হলে তেল ঢালা সমস্যাজনক। তাই বড় মুখের শিশিতে তেল ঢালুন। তা হলে সমস্যা হবে না। তবে রান্নার সময়ে একটু সতর্ক থাকতে হবে, যাতে বেশি তেল না পড়ে যায়।

৩) শিশিতে তেল ঢালার সময়ে ধৈর্যের পরীক্ষা দিতেই হবে। নয়তো বেশি তাড়াহুড়ো করলেই মেঝেতে তেল পড়ে একাকার হবে। তেমন কিছু না চাইলে মাথা ঠান্ডা করে তেল ঢালুন। হাতে সময় নিয়ে এই কাজটি করতে বসা জরুরি। ব্যস্ততায় আরও সমস্যা বাড়বে বেশি।

৪) তেল ঢালার ফানেল ব্যবহার করতে পারেন। শিশির মুখ বড় হোক কিংবা ছোট, ফানেল দিয়ে তেল ঢাললে সমস্যা হওয়ার কথা নয়। অনেক বেশি সুবিধাজনকও। তবে তেল আগে দেখে নিন ফানেলটি পরিষ্কার আছে কি না।

৫) তেল যাতে নষ্ট না হয়, তার জন্য অন্যতম উপায় হল বোতলের নীচে একটা বাটি বসিয়ে নেওয়া। অসাবধনতায় তেল যদি পড়েও যায়, তা হলে বাটিতেই পড়বে। বাটির তেল পরে আবার ব্যবহারও করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Oil Cooking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE