Advertisement
১৮ মে ২০২৪
Uses of Tea Bags

ভাত রান্না থেকে চুলের যত্ন, সবেই নাকি কাজে লাগে ব্যবহৃত টি ব্যাগ! আর কত গুণ আছে?

চা খাওয়ার অভ্যাস থাকলে পাতা চা বা টি ব্যাগ সবই ব্যবহার করেন। কিন্তু পাতা চা দু’বার ব্যবহার করা গেলেও টি-ব্যাগ আবার ব্যবহার করা মুশকিল। তাই বলে কি টি ব্যাগ ফেলে দেবেন?

 ব্যবহার করা টি ব্যাগ দিয়ে জানলা পরিষ্কার করতে পারেন।

ব্যবহার করা টি ব্যাগ দিয়ে জানলা পরিষ্কার করতে পারেন। ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২২ ১৯:৫৫
Share: Save:

সকাল-বিকেল চা করার ঝামেলা থেকে মুক্তি পেতে অনেকেই কম খাটুনির ‘টি-ব্যাগ’ ব্যবহার করেন। এক বার চা খাওয়ার পর সেই ব্যাগ পরে আবার ব্যবহার করা উচিত নয়। তাই সেই টি ব্যাগ ফেলে দেন অনেকেই। তবে ব্যবহার করা টি ব্যাগ দিয়ে আরও যে কত কী করা যায়, তা জানলে ফেলে দেওয়ার আগে নিশ্চয়ই আরও এক বার ভেবে দেখতেন।

ফেলে না দিয়ে ব্যবহার করা টি-ব্যাগ দিয়ে আর কী কী করতে পারেন?

১) জানলা পরিষ্কার করতে পারেন

ঘুম চোখ খুলে গরম চায়ের কাপে চুমুক না দিলে যেন দিনটা শুরুই হতে চায় না। ওই চা খাওয়ার পর ফেলে দেওয়া ওই চায়ের ব্যাগটি আবার কিছু ক্ষণের জন্য ভিজিয়ে রাখুন। তার পর ওই জলে কাপড় ভিজিয়ে জানলা মুছে নিলেই মনে হবে সবে মাত্র রং করা হয়েছে।

শ্যাম্পু করার পর চুল ধুয়ে ফেলুন চায়ের জল দিয়ে।

শ্যাম্পু করার পর চুল ধুয়ে ফেলুন চায়ের জল দিয়ে। ছবি- সংগৃহীত

২) রোদে পোড়া ত্বকের যত্নে

রোদ লেগে ত্বকে কালচে গেলে বা দাড়ি কাটার পর মুখে র‌্যাশ বেরোলে ভেজানো চায়ের ব্যাগ ওই জায়গায় দিয়ে রাখুন, আরাম পাবেন। ফ্রিজে রাখতে পারলে আরও ভাল।

৩) ভাতের স্বাদ বাড়াতে

যাঁরা খাবার নিয়ে নানা রকম পরীক্ষা-নিরিক্ষা করেন, তাঁরা ভাত ফোটার সময়ে ব্যবহার করা টি ব্যাগ দিয়ে দিতে পারেন। খুব সুন্দর গন্ধ তো পাবেনই, ভাতে একটু রং-ও আসবে।

৪) কন্ডিশনার হিসাবে

শ্যাম্পু করার পর চুলে রাসায়নিক কন্ডিশনার ব্যবহার না করে চায়ের জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। খানিক ক্ষণ রেখে আবার ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

৫) হাত পরিষ্কার করতে

পেঁয়াজ কাটলে বা মাছ কাটলে, সাবান দিয়ে বার বার হাত ধোয়ার পরও অনেক সময়েই দুর্গন্ধ যেতে চায় না। এই গন্ধ দূর করতে পারে চা ভেজানো জল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tea bag
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE