Advertisement
১৬ মে ২০২৪
Scholarship

Scholarship: আমেরিকায় পড়তে যান অনেকেই, তবে হায়দরাবাদের ছাত্র পেয়েছেন এক কোটি টাকার বৃত্তি

অষ্টম শ্রেণিতে পড়ার সময়েই বিদেশ যাওয়ার স্বপ্ন। এক কোটি টাকার বৃত্তি পেয়ে সেই স্বপ্নপূরণের পথে পাড়ি বেদান্তের।

অষ্টম শ্রেণি থেকেই পড়াশোনার জন্য বিদেশে পাড়ি দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন বেদান্ত।

অষ্টম শ্রেণি থেকেই পড়াশোনার জন্য বিদেশে পাড়ি দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন বেদান্ত। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
হায়দরাবাদ শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২২ ১৩:৫৮
Share: Save:

এক কোটি টাকার বৃত্তি নিয়ে আমেরিকায় স্নাতক স্তরে পড়াশোনা করার সুযোগ পেলেন হায়দরাবাদের বেদান্ত আনন্দওয়াদে। আমেরিকার কেস ওয়েস্টার্ন রিজার্ভ ইউনিভার্সিটি থেকে নিউরোসায়েন্স নিয়ে পড়বেন বেদান্ত। এই বিশ্ববিদ্যালয়ের নোবেলজয়ী প্রাক্তনীর সংখ্যা ১৭ জন।

অষ্টম শ্রেণি থেকেই পড়াশোনার জন্য বিদেশে পাড়ি দেওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন বেদান্ত। দশম শ্রেণিতে পড়াকালীন কেরিয়ার কাউন্সেলিং-ও করেন। বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে, নিউরোসায়েন্সের প্রতি নিজের ভালবাসার কথা টের পান। ঠিক করেন ভবিষ্যতে এই বিষয়টি নিয়েই পড়াশোনা করবেন। সে অনুযায়ী নিজেকে প্রস্তুত করতে থাকেন বেদান্ত। ক্লাসের পড়াশোনার পাশাপাশি, বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার জন্য প্রস্তুতি নিতেও শুরু করেন। পরিশ্রম হলেও হাল ছাড়েননি বেদান্ত। দু’দিকই সমান তালে চালিয়ে নিয়ে গিয়েছেন। দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষাতেও ভাল ফল করেন তিনি। প্রথম বারের চেষ্টায় এত বড় বিশ্ববিদ্যালেয়ে বৃত্তি-সহ পড়াশোনার সুযোগ আপ্লুত বেদান্তর বাবা-মা। তাঁরা জানিয়েছেন, বেদান্ত সারা দিন শুধুই পড়াশোনা করতেন, এমন নয়। সময় বার করে খেলাধুলো, বই পড়ার অভ্যাস ছিল। এমনকি, গানও গাইতেন। তৈরি করতেন নিজের গান।

নিজের সাফল্যে স্বাভাবিক ভাবেই খুশি বেদান্ত। তিনি জানিয়েছেন, পরিশ্রম এবং জেদ সাফল্যের মূল চাবিকাঠি। ইচ্ছা এবং চেষ্টা থাকলে কোনও কিছু অসম্ভব নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Scholarship america Hydrabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE