Advertisement
১৮ মে ২০২৪
Indian Railways

নতুন বছরে সুখবর, টিকিট কাটা থেকে ট্রেনের অবস্থান জানা-সহ যাবতীয় পরিষেবা বৃদ্ধি করতে বড় উদ্যোগ রেলের

এখন রেলের অনেক পরিষেবাই অনলাইনে পাওয়া যায়। দিন দিন সেই ব্যবহারও বাড়ছে। এই পরিস্থিতিতে রেল চাইছে সব পরিষেবা একটি ছাতার তলায় আসুক। তার জন্যই নতুন অ্যাপ তৈরির উদ্যোগ।

লোকাল থেকে দূরপাল্লার ট্রেনের পরিষেবা মিলবে একই অ্যাপে।

লোকাল থেকে দূরপাল্লার ট্রেনের পরিষেবা মিলবে একই অ্যাপে। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৫:৩৪
Share: Save:

ট্রেনের টিকট কাটা থেকে কত আসন ফাঁকা রয়েছে জানার জন্য অনেক অ্যাপ রয়েছে এখন। দিন দিন সে সবগুলির ব্যবহারও বাড়ছে। আবার চলন্ত ট্রেনের সঠিক অবস্থান জানার জন্যও বিভিন্ন অ্যাপ ব্যবহার করা হয়ে থাকে। তার অনেকগুলিই রেলের নিজস্ব নয়। এ বার নতুন বছরে রেল মন্ত্রক একটি নিজস্ব অ্যাপ আনতে চলেছে যেটির মাধ্যমে যাত্রীরা সব পরিষেবা এক সঙ্গে পাবেন। রেল মনে করছে এর ফলে গ্রাহকদের অনেকগুলি আলাদা আলাদা অ্যাপ মোবাইলে ডাউনলোড করতে হবে না। একটিতেই সব রকম তথ্য মিলবে। আবার টিকিটও কাটা যাবে।

রেলমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, কাজ শুরু হয়ে গেলেও বছর তিনেক সময় লাগবে এই অ্যাপ তৈরির জন্য। প্রায় ৯০ কোটি টাকা খরচ হবে বলেও অনুমান করা হচ্ছে। গবেষণার কাজটি করছে রেলের তথ্য প্রযুক্তি সংস্থা ক্রিস। রেলের যা পরিকল্পনা তাতে নতুন অ্যাপের মাধ্যমে সংরক্ষিতর পাশাপাশি অসংরক্ষিত টিকিটও কাটা যাবে। এখন যা করতে গেলে ‘ইউটিএস’ নামের অ্যাপটি ব্যবহার হয়। নতুন অ্যাপে মাসিক, ষাণ্মাষিক টিকিটও কেটে রেখা যাবে।

নতুন অ্যাপের মাধ্যমে যাত্রীরা চলন্ত ট্রেনে বসেই বুঝতে পারবেন তিনি কোথায় রয়েছেন এবং কখন গন্তব্যে পৌঁছবেন। ট্রেনের গতিবেগও জানা যাবে। ট্রেনের খাবার অর্ডার দেওয়া অথবা যে কোনও অভিযোগ জানানোর থাকলে সে সুবিধাও এই অ্যাপে মিলবে।

প্রসঙ্গত, রেল আগেই জানিয়েছে এখন দূরপাল্লার ট্রেনের অর্ধেকের বেশি টিকিট বিক্রি হয় অনলাইনে আইআরসিটিসি-র মাধ্যমে। লোকাল ট্রেনের টিকিট কাটার ক্ষেত্রেও অ্যাপের ব্যবহার বাড়ছে। রেলের হিসাব বলছে, ইতিমধ্যে দেশে ইউটিএস অ্যাপটির এক কোটি ডাউনলোড হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways train
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE