Advertisement
১৮ মে ২০২৪
Water Bottles

Glass Bottle: প্লাস্টিকের বোতল বাদ দিয়ে কাচের বোতলে জল খাচ্ছেন, সেটিও কি আদৌ স্বাস্থ্যকর

আপাত ভাবে মনে হতে পারে জল রাখার জন্য কাচের বোতল খুবই নিরাপদ। কিন্তু বিষয়টি আদপেও তা নয়।

কাচের বোতলে জল খাওয়া কি নিরাপদ?

কাচের বোতলে জল খাওয়া কি নিরাপদ? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ১৮:১৯
Share: Save:

প্লাস্টিক নিয়ে এখন সচেতনতা বাড়ছে। অনেকেই আর প্লাস্টিকের পাত্রে খাবার রাখেন না, প্লাস্টিকের বোতলে পানীয় জল রাখতে চান না। তার বদলে বেছে নিচ্ছেন কাচের বোতল। কিন্তু এই কাচের বোতলও কি সম্পূর্ণ নিরাপদ? কী বলছেন বিজ্ঞানীরা?

আপাত ভাবে মনে হতে পারে জল রাখার জন্য কাচের বোতল খুবই নিরাপদ। কিন্তু বিষয়টি আদপেও তা নয়। কারণ বিজ্ঞানীরা বলছেন, নানা ধরনের কাচ রয়েছে। তার প্রতিটা খাবার বা পানীয় রাখার জন্য মোটেই নিরাপদ নয়। এমন বেশ কিছু কাচের বোতল আছে, যার মধ্যে সীসা, ক্যাডসমিয়াম, ক্রোমিয়ামের মতো উপাদান থাকে। এই ধরনের বোতল থেকে দীর্ঘ দিন পানীয় জল খেলে, তা শরীরের বহু ক্ষতি করতে পারে। এমনকি ক্যানসার জাতীয় অসুখের আশঙ্কাও বাড়িয়ে দিতে পারে।

তা হলে কেমন বোতলে পানীয় জল রাখবেন?

বিজ্ঞানীদের বক্তব্য, ‘ফ্লিন্ট গ্লাস টাইপ ৩’ গোত্রের কাচের তৈরি বোতলে জল রাখতে পারেন। চিকিৎসার প্রয়োজনে এই ধরনের কাচের পাত্র ব্যবহার করা হয়। আপনার কাচের বোতল নিরাপদ কি না, সে বিষয়ে যদি নিশ্চিত না হন, তা হলে কাচের বোতলও এড়িয়ে চলাই ভাল। তার বদলে তামার পাত্রে পানীয় জল রাখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Water Bottles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE