Advertisement
০২ মে ২০২৪
home

Laundry Tips: বর্ষাকালে ভেজা জামাকাপড়ে দুর্গন্ধ? কী ভাবে এড়ানো যাবে?

জামাকাপড় কেচে শুকনোটা বর্ষাকালে ভীষণ সমস্যার। ভেজা কাপড়জামা থেকে বিশ্রী দুর্গন্ধ ছড়ায়।

জামাকাপড় কোনও একটা জায়গায় জমিয়ে রাখবেন না।

জামাকাপড় কোনও একটা জায়গায় জমিয়ে রাখবেন না। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জুন ২০২১ ১৭:১১
Share: Save:

এক টানা বৃষ্টিতে জামাকাপড় শুকোতেই চাইছে না! এদিকে অনেক না-কাচা জামাও জমে যাচ্ছে। বর্ষাতে জামা ভেজা থাকলে, তা থেকে অদ্ভুত দুর্গন্ধ বার হয়। যতখানি সম্ভব ওয়াশিং মেশিন ব্যবহার করে শুকিয়ে নেওয়ার পরও একটা ভিজে ভাব থেকেই যায়। গন্ধ দূর করতে কয়েকটি নিয়ম মেলে চললে উপকার পাবেন।

১) জামাকাপড় ওয়াশিং মেশিন বা কোনও একটা জায়গায় জমিয়ে রাখবেন না। যত তাড়াতাড়ি সম্ভব সেগুলো ধুয়ে ফেলুন। তারপর শুকনোর দরকার পড়লে যে ঘরে বায়ু চলাচল করে, সেখানে শুকোতে দিন। যতক্ষণ না ভিজে ভাব কাটছে, ওই ভাবে রেখে দিন। আর বৃষ্টিতে জামা ভিজে গেলে তাড়াতাড়ি কেচে নিন।

২) সুগন্ধিযুক্ত কাপড় কাচার সাবান ব্যবহার করলে কাপড়ে দুর্গন্ধ হওয়ার আশঙ্কা থাকবে না। কাচার পর জামাকাপড়েও তাজা গন্ধ থাকবে।

৩) কাপড় কাচার সাবানের সঙ্গে খাবার সোডা কিংবা ভিনিগার মিশিয়ে দিন। তাহলে ধোওয়ার সঙ্গে সঙ্গে জামাকাপড়ের দুর্গন্ধ থেকে মুক্তি মিলবে।

৪) যখন-তখন বৃষ্টির আশঙ্কা থাকায় বাইরে কাপড় মেলা সম্ভব হয় না। কিন্তু যে মুহূর্তে একটুও রোদ উঠবে, সেই সময়টাকে বেছে নিন বাইরে জামাকাপড় শুকনোর জন্য। বাইরের স্বাভাবিক আলো-হাওয়া জামাকাপড় তাজা রাখবে এবং গন্ধও হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monsoon Tips home Washing Of Clothes Laundry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE