Advertisement
১৮ মে ২০২৪
Ayodhya Ram Mandir

রামমন্দির না হলে বিয়ে করবেন না, শপথ নিয়েছিলেন যুবক, ২৮ বছর পরে শেষমেশ হচ্ছে স্বপ্নপূরণ

অযোধ্যায় রামমন্দির তৈরি না হওয়া পর্যন্ত বিয়ে করবেন না, এমনই শপথ নিয়েছিলেন ভোপালের বাসিন্দা রবীন্দ্র গুপ্ত। ২৮ বছর পরে শেষমেশ হচ্ছে তাঁর স্বপ্নপূরণ। এ বার কি বিয়ের পিড়িতে বসবেন তিনি?

রবীন্দ্র গুপ্ত।

রবীন্দ্র গুপ্ত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ২০:৪২
Share: Save:

অযোধ্যায় রামমন্দির তৈরি না হওয়া পর্যন্ত বিয়ে করবেন না, ২৮ বছর আগে এমনই শপথ নিয়েছিলেন রবীন্দ্র গুপ্ত। সেই স্বপ্ন সফল হওয়ার সময় এসেছে। তবে ইতিমধ্যেই রবীন্দ্রর বয়স ৫০ পেরিয়েছে।

রবীন্দ্র গুপ্তকে এখন লোকে চেনে ভোজপালি বাবা নামে। তীর্থ করেই সময় কাটান তিনি। রবীন্দ্র মনেপ্রাণে তিনি চেয়েছিলেন রামের জন্মভূমিতেই হোক রামমন্দির, তবে সেই স্বপ্নপূরণ হতে সময় লেগে গেল ২৮টা বছর। রামমন্দির তো তৈরি হচ্ছে তবে কি এখন বিয়ে করবেন? সওয়াল শুনে হেসে উঠলেন বাবাজি। বললেন, ‘‘তখন ভাবতে পারিনি স্বপ্নটি পূরণ হতে এতটা সময় লেগে যাবে। শুধু আমি নই, অনেকেরই বিশ্বাস ছিল রামমন্দির এক দিন হবেই।’’ তবে কি এ বার বিয়ে করবেন? ভোজপালি বাবা বলেন, ‘‘বাকি জীবনটা রাম আর মা নর্মদার উপাসনা করেই কাটাব। ভক্তি, সাধনা আর ধ্যান ছাড়া এখন আর জীবনে কিছুই নেই।’’

ভোজপালি বাবার পরিবার এখন ভোপালে থাকে। তবে বাবা বিভিন্ন প্রদেশে ঘুরে ঘুরে তীর্থ করেন। রামমন্দির উদ্বোধনের দিন অযোধ্যা যেতে পারেন ভোজপালি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ayodhya Ram Mandir Ram Ayodhya Ram Temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE