Advertisement
০২ মে ২০২৪
Netflix

Netflix Subscription: নেটফ্লিক্সের পাসওয়ার্ড অন্যকে দিলে লাগবে বাড়তি টাকা, আসছে আরও কিছু বদল

এখনই সব দেশে এই নয়া নিয়মবিধি চালু করা হয়নি। মূলত পেরু, চিলি এবং কোস্টা রিকার গ্রাহকদের উপর নেটফ্লিক্স প্রাথমিক ভাবে এই নিয়ম চালু করছে।

অনেক নেটফ্লিক্স ব্যবহারকারী ‘সিঙ্গল ডিভাইস সাবস্ক্রিপশন’ নিয়ে একাধিক ব্যক্তির সঙ্গে নিজের পাসওয়ার্ড শেয়ার করেন।

অনেক নেটফ্লিক্স ব্যবহারকারী ‘সিঙ্গল ডিভাইস সাবস্ক্রিপশন’ নিয়ে একাধিক ব্যক্তির সঙ্গে নিজের পাসওয়ার্ড শেয়ার করেন। ছবি: শাটারস্টক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২২ ১২:০৯
Share: Save:

অন্যের সঙ্গে পাসওয়ার্ড ভাগ করে নিলে এ বার থেকে অতিরিক্ত টাকা দিতে হবে নেটফ্লিক্সকে। ইতিমধ্যে বেশ কিছু ব্যবহারকারীর কাছে এই বিষয়ে টাকা নিয়েছে এই ওটিটি সংস্থা।

এই ঘোষণা নতুন নয়। মার্চ মাসেই নেটফ্লিক্সের তরফে একটি বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছিল, এক পাসওয়ার্ড অন্যকে দিলে অতিরিক্ত টাকা নিতে শুরু করবে সংস্থা। মূলত সংস্থার আয় বৃদ্ধির জন্যই এই পদক্ষেপ নেওয়া হয়।

তবে এখনই সব দেশে এই নয়া নিয়মবিধি চালু করা হয়নি। মূলত পেরু, চিলি এবং কোস্টা রিকার গ্রাহকদের উপর নেটফ্লিক্স প্রাথমিক ভাবে এই নিয়ম চালু করছে। আদৌ নয়া বিধি কার্যকর হচ্ছে কি না তা পরীক্ষা করার জন্যই এই তিন দেশকেই বেছে নিয়েছে সংস্থা।

অনেক নেটফ্লিক্স ব্যবহারকারী ‘সিঙ্গল ডিভাইস সাবস্ক্রিপশন’ নিয়ে একাধিক ব্যক্তির সঙ্গে নিজের পাসওয়ার্ড শেয়ার করেন। যার ফলে সিঙ্গল সাবস্ক্রিপশনে একাধিক জন ছবি বা ওয়েব সিরিজ দেখার সুযোগ পায়। তবে নয়া বিধিতে বলা হয়েছে, কেবল এক বাড়িতে যাঁরা থাকবেন তাঁদের মদ্যেই পাসওয়ার্ড ভাগ করা যাবে। এই ঘিরেও গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি ছড়িয়েছে। তবে কি এক বিল্ডিংয়ে যাঁরা থাকেন, তাঁদের সঙ্গে পাসওয়ার্ড ভাগ করা যাবে? স্পষ্ট উত্তর নেই ব্যবহারকারীদের কাছে। এই নয়া বিধি চালু হতেই গ্রাহকদের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে। এতে লাভের পরিবর্তে ক্ষতির মুখে পড়ছে সংস্থা। অনেক ব্যবহারকারীই নিজেদের সাবস্ক্রিপশন বাতিল করতে শুরু করেছেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ভারতে কি চালু হবে এই নয়া নিয়ম?

এখনও পর্যন্ত সংস্থার পক্ষ থেকে এই বিষয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি। ভারতে পাসওয়ার্ড ভাগাভাগির জন্য আপাতত অতিরিক্ত টাকা নিতে শুরু করেনি নেটফ্লিক্স। বিশ্বজুড়ে এই নিয়ম চালু হবে কি না, সে বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। যেহেতু বিশ্বজুড়ে যে নীতিগুলি মানা হয়, তার মধ্যে এটিও পড়ছে, সে কারণে গোটা বিশ্বে চালু হলে বাদ যাবে না ভারতও।

এই নয়া বিধির আওতায়, ব্যবহারকারীকে কত টাকা দিতে হবে, সে বিষয়ে কোনও তথ্য সংস্থার তরফে এখনও জানানো হয়নি। বিভিন্ন দেশের জন্য অঙ্ক ভিন্ন, তাই ভারতের জন্য কত টাকা ধার্য করা হবে তা এখনও জানা যায়নি।

ক্ষতির মুখোমুখি হয়েও কি নিজের এই সিদ্ধান্তে বহাল থাকবে নেটফ্লিক্স সংস্থা— সেটাই এখন দেখার।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Netflix India Subscription
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE