Advertisement
১৮ মে ২০২৪
Fake Compliment

শরীর সম্পর্কে ৫ ধারণা: বাইরে থেকে দেখে ঠিক মনে হলেও আসলে ভ্রান্ত

শরীর-স্বাস্থ্য নিয়ে অনেক প্রচলিত ধারণাই রয়েছে মানুষের মনে। যদিও সে সব ধারণার আদতে বৈজ্ঞানিক কোনও ভিত্তি নেই।

Never fall for these fake health related compliments.

যা জানেন তার সবটা ঠিক নয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২৩ ১৯:৫২
Share: Save:

খুব প্রয়োজন না হলে বাইরের খাবার খান না। ঘরে তো বটেই, অফিসে গেলেও সারা দিন ধরেই ডিটক্স পানীয় খান। সুস্থ থাকতে জীবনযাপনে যে সব পরিবর্তন আনতে বলা হয়, তা সবই রয়েছে আপনার রোজের রুটিনে। আপনার এমন অভ্যাস দেখে সহকর্মীদের মনে হতেই পারে, রোগ আপনার জন্য নয়। অন্য দিকে, অফিসে পা রাখা মাত্রই কয়েক শো হাঁচি ফেলা অন্য এক সহকর্মীর যে রোগ প্রতিরোধ ক্ষমতা একেবারেই শূন্য। তা আলাদা করে বলার অপেক্ষা রাখে না। শরীর-স্বাস্থ্য নিয়ে এমন অনেক প্রচলিত ধারণাই রয়েছে মানুষের মনে। যদিও সে সব ধারণার আদতে বৈজ্ঞানিক কোনও ভিত্তি নেই। উপর থেকে দেখতে ভাল লাগছে মানেই যে তার শরীর বা মনের গভীরে কোনও সমস্যা হতে পারে না। এমনটা ধরে নেওয়া একেবারেই উচিত নয়। আবার রোগা হলেই দেখতে ভাল লাগবে, এমনটা ভেবে নেওয়াও ঠিক নয়।

শরীর নিয়ে এমন কী কী ধারণা প্রচলিত রয়েছে?

১) ওজন কমেছে মানেই দেখতে সুন্দর লাগছে। বেশির ভাগ মানুষের মনেই এমন ধারণা রয়েছে। কিন্তু ওজন ঝরানোর তো একাধিক পদ্ধতি রয়েছে। সকলের ক্ষেত্রে সবটা কাজ করে না। আবার অনেকেই এমন কড়া ডায়েট করেন যে, উপকারের বদলে তা শরীরের উপর খারাপ প্রভাব ফেলে।

২) অনেকেই মনে করেন, বিপাকহারের মান উন্নত করতে পারলেই শরীর, ত্বক, চুল— সব ভাল হবে। এমন ধারণা পুরোপুরি সত্যি নয়। শরীর, স্বাস্থ্য ভাল রাখতে গেলে আগে জীবনযাত্রার মান উন্নত করা প্রয়োজন।

৩) ত্বকে জেল্লা ফুটে উঠছে। সুতরাং শরীর এবং মন— দুই ভাল। মনোবিদেরা বলছেন, এমন অনেক রোগী রয়েছেন, যাঁদের বাইরে থেকে দেখে বোঝার উপায় থাকে না, মনের ভিতর কী চলছে। বহু মানুষেরই ত্বক, চুল ভাল হওয়ার কারণ আসলে তাঁদের জিন। তার সঙ্গে মনের কোনও যোগ নেই।

৪) দু’দিন অন্তর শরীর খারাপ। বার বার হাঁচি, সর্দি, কাশি কিংবা ডায়েরিয়ার মতো রোগে আক্রান্ত হচ্ছেন মানেই সব দোষ প্রতিরোধ ক্ষমতার, এমনটা কিন্তু নয়। এই সব রোগের নেপথ্যে আরও বড় কোনও কারণ থাকতেই পারে।

৫) সারা দিন ধরেই নানা রকম ডিটক্স পানীয় খেয়ে থাকেন। আপনার সেই অভ্যাস দেখে অনেকেই ভাবতে পারেন, আপনার শরীরে কোনও দূষিত পদার্থ জমার কোনও অবকাশই নেই। এমন ধারণা কিন্তু ভিত্তিহীন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Compliment Fake Compliment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE