Advertisement
০৪ মে ২০২৪
Exercise Pill Benefits

ওষুধ খেলেই শরীর পাবে ব্যায়ামের সমান উপকার! কোন দাওয়াইয়ে হবে এমন চমৎকার?

যদি কোনও রকম শরীরচর্চা না করে কেবল একটি ওষুধ খেয়ে নিলেই ব্যায়ামের সমস্ত উপকারিতা শরীর পেয়ে যায়, তা হলে কেমন হয়? মনে হতেই পারে, এ আবার কখনও সম্ভব নাকি! বিজ্ঞানীরা কিন্তু এমনই এক ওষুধ নিয়ে গবেষণা চালাচ্ছেন।

New exercise pill could replace physical benefits of working out, claims study

কসরত না করে ওষুধেই হবে কাজ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ১৫:৫১
Share: Save:

শরীরে রোগবালাইয়ের ঝুঁকি এড়াতে কিংবা শরীর চাঙ্গা রাখতে নিয়মিত শরীরচর্চা ছাড়া আর কোনও উপায় নেই। কিন্তু যদি কোনও রকম শরীরচর্চা না করে কেবল একটি ওষুধ খেয়ে নিলেই ব্যায়ামের সমস্ত উপকারিতা শরীর পেয়ে যায়, তা হলে কেমন হয়? মনে হতেই পারে, এ আবার কখনও সম্ভব নাকি! আমেরিকার সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের গবেষকরা একটি নতুন যৌগ ইঁদুরের শরীরে পরীক্ষা করে দেখেছেন যে, সেই যৌগটি তাদের শরীরে ব্যায়াম করার মতোই ফলাফল দিয়েছে। গবেষকরা মনে করছেন যে, এই যৌগ বা ওষুধ মানুষের শরীরেও একই রকম কাজ করতে পারে।

বিজ্ঞানীরা দাবি করছেন যে, এই ওষুধটি খেলে মানুষ নিজেকে কমবয়সি মনে করবেন, ওবেসিটি, হার্টের অসুখ কিডনির রোগ, স্মৃতিশক্তি চলে যাওয়া— এই সমস্ত সমস্যার বিরুদ্ধেও লড়াই করা সম্ভব হবে। এই গবেষণার প্রধান গবেষক বাহা এলজেন্ডি বলেন, ‘‘কোনও কিছুই শরীরচর্চার বিকল্প হতে পারে না, জীবনে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হল ব্যায়াম। আপনি যদি ব্যায়াম করতে সক্ষম হন, তা হলে আপনার অবশ্যই নিয়ম করে শরীরচর্চা করা উচিত। তবে অনেকের ক্ষেত্রেই ব্যায়াম করা সম্ভব হয় না, সে সব ক্ষেত্রে বিকল্প হিসাবে কাজ করতে পারে এই দাওয়াই। আমরা কিন্তু মানুষকে শরীরচর্চা না করার জন্য কোনও রকম প্রশ্রয় দিচ্ছি না। আমরা আশা করছি, এই ওষুধ সেই সব মানুষদের সুস্থ হয়ে উঠতে সাহায্য করবে, যাঁরা শরীরচর্চা একেবারেই করতে পারেন না।’’

New exercise pill could replace physical benefits of working out, claims study

একটি ওষুধ খেয়ে নিলেই ব্যায়ামের সমস্ত উপকারিতা শরীর পেয়ে যাবে? ছবি: সংগৃহীত।

গবেষক বাহা এবং তাঁর দল দীর্ঘ এক দশক ধরে নানা রকম পরীক্ষা-নিরীক্ষা করে ‘এসএলইউ-পিপি=৩৩২’ নামে একটি যৌগ তৈরি করেছেন। বাহা বলেন, ‘‘এই ওষুধটি মানুষের শরীরে প্রবেশ করলে টিস্যুগুলির কিছু গুরুত্বপূর্ণ বিপাকীয় পথকে সক্রিয় করে তোলে, এর ফলে শরীরে শক্তির সঞ্চার হয়। পশুর শরীর থেকে মানুষের শরীরে কোনও যৌগ পরীক্ষার আগে অনেকখানি সময় লাগে। আমাদের আরও বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করা জরুরি। আশা করছি, আমরা আগামী ৫ বছরের মধ্যে এই ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে পারব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exercise Exercise Pill
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE