Advertisement
১৭ মে ২০২৪
Children

Parenting: বাথরুম যেতে গেলে এখনও আপনার উপরই ভরসা করে বাচ্চা? এবার তাকে স্বনির্ভর করুন

ছোট বাচ্চারা বাথরুম যেতে গেলে মায়ের সাহায্য নেয়। কিন্তু একটা বয়সের পর এ বিষয়ে স্বনির্ভর হওয়া দরকার!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১৫:১৫
Share: Save:

ছোট বাচ্চারা বাথরুম করতে গেলেই মা বা বাবার সাহায্য নেয়। আপাতদৃষ্টিতে এতে আর অসুবিধে কী, মনে হতেই পারে। কিন্তু যত তাড়াতাড়ি আপনার বাচ্চা নিজেই বাথরুম যেতে শিখবে, ততই সেটা ওর জন্য ভাল। কারণ আর একটু বড় হলে আপনি আপনার বাচ্চাকে স্কুলেও পাঠাবেন। তার আগে যদি ও নিজেই স্বনির্ভর হয়ে যায়, তাহলে সেটা বেশি ভাল।

কেন বাচ্চাকে বাথরুমে যেতে স্বনির্ভর করবেন?

১) বাথরুমে যাওয়া অভ্যেস হয়ে গেলে বাচ্চাদের ন্যাপকিন পরে থাকতে হবে না। কাজেই ঘন ঘন ন্যাপকিন পাল্টানো বা জামা ভিজে যাওয়ার মতো সমস্যা থেকে মুক্তি মিলবে।

২) বাচ্চা যদি নিজে এই কাজ শিখে নেয়, তাহলে প্রথমেই ওর মধ্যে একটা আত্মবিশ্বাস গড়ে উঠবে। খেলাধুলো সেরে এসে হাত-পা ধোওয়ার অভ্যেসও তৈরি হবে নিজে থেকেই।

৩) বাচ্চা এবং বাচ্চার অভিভাবক দু’জনের জন্যই এটা তাড়াতাড়ি বাচ্চার শেখা জরুরি। এই প্রথম বার বাচ্চা নিজের স্বাস্থ্য ও সুস্থতা সম্পর্কে খেয়াল রাখবে। এই জিনিসটাই তাকে প্রথম বড় করে দেবে।

৪) আপনার বাচ্চার বন্ধু বাথরুমে একা-একা যাওয়া অভ্যেস করে ফেলেছে, অথচ আপনার বাচ্চা এখনও ন্যাপিতে অভ্যস্ত। এই রকম বৈষম্য দেখা দিলে আপনার মনেও চাপ পড়বে। বাচ্চার যদি শেখার আগ্রহ দেখা দেয়, তাহলে আগেই ওকে শিখিয়ে দিতে পারেন, আলাদা করে বয়সের অপেক্ষা করবেন না। আর যদি এখনই ও শিখতে উৎসাহী না হয়, তাহলে ধীরে ধীরে ওকে অনলাইন ভিডিও দেখান। ও এক সময় নিজেই আগ্রহ প্রকাশ করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Children Parents Parenting Tips Habits
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE