Advertisement
১৯ মে ২০২৪
Pigs

ভিডিয়ো গেমে মানুষের একচেটিয়া অধিকার নয়, শুয়োরদের কাণ্ডকারখানায় অবাক বিজ্ঞানীরা

এক একটা ধাপ পেরলে পুরস্কার হিসেবে তাদের দেওয়া হয়েছে পছন্দের খাবার। তাতেই দেখা গিয়েছে সাফল্য।

শুয়োররা পারে ভিডিয়ো গেম খেলা শিখে নিতে।

শুয়োররা পারে ভিডিয়ো গেম খেলা শিখে নিতে।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২১ ১৩:০৩
Share: Save:

অমলেট, হ্যামলেট, এবনি আর আইভরি। ৪ সফল খেলোয়াড়। তবে ভিডিয়ো গেমের। তাদের সাফল্যে চমকেছে গোটা গেমিং দুনিয়া। কারণ অল্প প্রশিক্ষণ আর পুরস্কারের লোভ দেখিয়েই, তাদের দিয়ে খেলানো যাচ্ছে একের পর এক ভিডিয়ো গেম। আর পর পর খেলায় জিতছে তারা।

ভাবছেন, এতে অবাক হওয়ার কী আছে? ছোটবেলায় এমন কত ভিডিয়ো গেম তো আপনিও খেলেছেন। এক এক ধাপ জেতার পর, আপনাকে কেউ পুরস্কার তো দেয়নি বটেই, উল্টে জুটেছে বাবা-মা’র ভর্ৎসনা। কেন ভিডিয়ো গেম খেলে এত সময় নষ্ট করা! তা হলে এই ৪ জনকে নিয়ে এত মাতামাতি কেন? কারণ এই ৪ জন মানুষ নয়। এরা শুয়োর।

হালে আমেরিকার ইন্ডায়ানা বিশ্ববিদ্যালয়ের মনোবিদ্যা ও অন্যান্য বিভাগের বিশেষজ্ঞরা এমনই এক অভিনব পরীক্ষা করে ফেলেছেন। ‘জয় স্টিক’ গোছের গেমিং-যন্ত্রের সাহায্যে এই ৪ শুয়োরকে ভিডিয়ো গেম খেলার সুযোগ করে দিয়েছেন তাঁরা। এক একটা ধাপ পেরলে পুরস্কার হিসেবে তাদের দেওয়া হয়েছে পছন্দের খাবার। তাতেই দেখা গিয়েছে সাফল্য। স্বাভাবিক ভাবেই প্রতিটি শুয়োরের সাফল্যের মাত্রা এক নয়। কিন্তু ৪ জনেই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে।

ঠিক কী ধরনের খেলা খেলতে দেওয়া হয়েছে তাদের? এমনটা ভাবার কোনও কারণ নেই, ‘গ্র্যান্ড থেফট অটো’ বা ‘ম্যাক্স পেইন’ গোছের জটিল খেলা তাদের খেলতে দেওয়া হয়েছে। তাদের মূলত দেওয়া হয়েছে দেওয়াল ভাঙার খেলা। আর তাতেই সফল ভাবে উতরে গিয়েছে তারা।

তা সে খেলার ধরন যাই হোক না কেন, উপসংহার একটাই— নির্বুদ্ধিতার জন্য যাদের সারাক্ষণ হতচ্ছেদা করা হয়, সেই শুযোরও পারে ভিডিয়ো গেম খেলতে। তাই যাঁরা এই ‘ভিডিয়ো গেম’-শাস্ত্রে পণ্ডিত, তাঁরা আর নিজেদের নিয়ে গর্ব করবেন না। কারণ, শুয়োরও পারে ভিডিয়ো গেম খেলতে। মজা করে এমনটাই বলেছেন ইন্ডিয়ানা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Video Games Pigs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE